প্রার্থী হচ্ছেন রনি-মাহি

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে মেয়র পদে মনোনয়নপত্র নিয়েছেন আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য গোলাম মাওলা রনি। অন্যদিকে উত্তর সিটি করপোরেশনে মেয়র প্রার্থী হচ্ছেন মাহি বি চৌধুরী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2015, 11:54 AM
Updated : 25 March 2015, 05:27 PM

বুধবার এই দুজনের পাশাপাশি রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে মনোনয়নপত্র নিয়েছেন বিএনপি সমর্থক শিক্ষক নেতা সেলিম ভুঁইয়াও। তিনি দক্ষিণ সিটি করপোরেশনে মেয়র প্রার্থী হচ্ছেন।

বিএনপি এখনও স্থানীয় সরকার প্রতিষ্ঠানের এই নির্বাচনে অংশ নেওয়ার আনুষ্ঠানিক ঘোষণা না দিলেও দলটির অংশ নেওয়ার ইঙ্গিতও দেখা যাচ্ছে। বিএনপি নেতারা মনোনয়নপত্র কিনছেন।

পশ্চিম আগারগাঁওয়ে স্থাপিত উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে গিয়ে মাহির পক্ষে মনোনয়নপত্র নেন তার গড়া ফেইসবুকভিত্তিক সংগঠন ‘ব্লু ব্যান্ড কল’র চার সদস্য।   

সংগঠনের সদস্য সাইফুল ইসলাম শোভন বলেন, “আমরা সাবেক সাংসদ মাহি বি চৌধুরীর পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করতে এসেছি।”

বিকল্প ধারা বাংলাদেশের যুগ্ম মহাসচিব মাহি সাবেক রাষ্ট্রপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর ছেলে। দলটি ২০ দলীয় জোটে যোগ না দিলেও তাদের সঙ্গে বিএনপির ঘনিষ্ঠতা রয়েছে।

উত্তরে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুল আউয়াল মিন্টুর পক্ষে বুধবারই মনোনয়নপত্র তোলা হয়েছে। এই সিটিতে মেয়র পদে আওয়ামী লীগের সমর্থন পাওয়ার দাবি করছেন ব্যবসায়ী আনিসুল হক।

পটুয়াখালীর সাবেক সংসদ সদস্য রনি বিভিন্ন ঘটনায় বিতর্কিত হওয়ার পর আওয়ামী লীগে অপাঙক্তেয় হয়ে পড়েছেন। মহানগর নাট্যমঞ্চে স্থাপিত দক্ষিণের রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে তার পক্ষে মনোয়নপত্র নেওয়া হয়।

দক্ষিণে শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের চেয়ারম্যান সেলিম ভূঁইয়ার পক্ষে মনোনয়নপত্র তোলেন সংগঠনের সহকারী সেক্রেটারি জেনারেল মো. জাকির হোসেন।

তিনি সাংবাদিকদের বলেন, “দেশে বর্তমানে গণতন্ত্র নেই। সুষ্ঠু নির্বাচনের পরিবেশও নেই। দেশে প্রকৃত গণতন্ত্র ফিরিয়ে আনা ও ঢাকা দক্ষিণবাসীর সেবার জন্যই তিনি (সেলিম) মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন।”

দক্ষিণে বিএনপি নেতা আবদুস সালামের পক্ষেও বুধবার মনোনয়নপত্র তোলা হয়েছে। এর আগে তোলা হয়েছে দলটির কারাবন্দি নেতা নাসিরউদ্দিন পিন্টুর পক্ষ থেকে।

দক্ষিণে আওয়ামী লীগের দুই নেতা মেয়র পদের মনোনয়নপত্র তুলেছেন। তারা হলেন- সাঈদ খোকন ও হাজি মোহাম্মদ সেলিম। সাঈদ খোকনের দাবি, তিনি দলের সমর্থন পেয়েছেন। 

দক্ষিণে মেয়র পদের জন্য বুধবার মনোনয়নপত্র তুলেছেন বাসদ নেতা বজলুর রশিদ ফিরোজ ও জাসদ নেতা মো. শহিদুল ইসলাম।

সবুজবাগ থানা বিএনপির সভাপতি শামসুল হুদা ৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য মনোনয়নপত্র নিয়েছেন বুধবার।

দল এখনও নির্বাচনে যাওয়ার সিদ্ধান্ত না জানালেও কেন মনোনয়নপত্র তুললেন- জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, “দল যদি না চায়, আমি মনোনয়ন প্রত্যাহার করব।”

ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ২৯ মার্চ মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ। যাচাই-বাছাই শেষে প্রত্যাহার করা যাবে ৯ এপ্রিলের মধ্যে। ভোট হবে ২৮ এপ্রিল।

মেয়র প্রার্থীকে ইসির নোটিস

ঢাকা উত্তর সিটি করপোরেশনে আচরণবিধি লঙ্ঘন করায় মেয়র পদে সম্ভাব্য প্রার্থী এখলাছ উদ্দিন মোল্লাকে কারণ দর্শানোর নোটিস দিয়েছেন রিটার্নিং কর্মকর্তা।

বুধবার পাঠানো এই নোটিসে আগাম প্রচারণামূলক পোস্টার-বিলবোর্ড না সরানোর বিষয়ে পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে তাকে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

রিটার্নিং কর্মকর্তা মো. শাহ আলম বলেন, “পুরো নির্বাচনী এলাকা নিজে ও সহকারী রিটার্নিং কর্মকর্তা পরিদর্শন করা হচ্ছে। যখনই কোনো অনিয়ম দেখা হচ্ছে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হচ্ছে।”

রিটার্নিং কর্মকর্তার অ্যাসাইনমেন্ট কর্মকর্তা নজরুল ইসলাম জানান, প্রথমবারের মতো মেয়র পদে সম্ভাব্য কোনো প্রার্থীকে কারণ দর্শানোর নোটিস দেওয়া হল। নোটিসের জবাবে সন্তুষ্ট না হলে রিটার্নিং কর্মকর্তা তাকে সতর্ক করবেন।