শমসের মবিনের জামিন নাকচ

খালেদা জিয়ার আদালতে হাজিরাকে কেন্দ্র করে বকশীবাজারে সংঘর্ষের মামলায় বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরীর জামিন নাকচ করেছে জজ আদালত।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2015, 08:40 AM
Updated : 25 March 2015, 08:40 AM

ঢাকার মহানগর দায়রা জজ আদালতের বিচারক কামরুল ইসলাম মোল্লা বুধবার এই আদেশ দেন।

জামিন নাকচ হওয়ায় বিএনপির এই নেতাকে আপাতত কারাগারেই থাকতে হচ্ছে। 

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গত ২৪ ডিসেম্বর দুই দুর্নীতি মামলায় আদালতে হাজিরা দিতে গেলে বকশীবাজারে বিএনপি ও ছাত্রলীগ কর্মীদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। এর মধ্যেই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সামনে আওয়ামী লীগের সংসদ সদস্য ছবি বিশ্বাসের ওপর হামলা চালিয়ে তার গাড়ি পুড়িয়ে দেওয়া হয়।  সাংসদ নিজে আহত হয়ে হাসপাতালে ভর্তি হন।

সংঘর্ষের ঘটনায় চকবাজার থানায় বিএনপির শতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে মামলা করেন উপ পরিদর্শক দেলোয়ার হোসেন। আর সাংসদের ওপর হামলার ঘটনায় হত্যাচেষ্টার অভিযোগে শাহবাগ থানায় দায়ের করা আরেক মামলায় আসামি করা হয় আরও ৭৩ জনকে।

এরপর ৯ জানুয়ারি বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরীকে তার বাসা থেকে গ্রেপ্তার করে পুলিশ। সাংসদ হত্যাচেষ্টার মামলায় তাকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদও করা হয়।

বুধবার শমসের মবিনকে সংঘর্ষের মামলায় আদালতে হাজির করা হলে তার পক্ষে জামিনের আবেদন করেন তার আইনজীবী সানাউল্লাহ মিয়া।

আবেদনে তিনি বলেন, “৬৪ বছর বয়সী শমসের মবিন অসুস্থ। তিনি একজন সাবেক রাষ্ট্রদূত। যে ঘটনায় তাকে আসামি করা হয়েছে সেদিন তিনি সেখানে ছিলেন না। এজাহারেও নাম নেই। রাজনৈতিক ষড়যন্ত্র করে ফাঁসানোর জন্য তাকে এই মামলায় জড়ানো হয়েছে।”

শুনানি শেষে আদালত তার জামিন আবেদন নাকচ করে দেন।

সাবেক পররাষ্ট্র সচিব শমসের মবিন চৌধুরী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা হিসেবেও কাজ করছেন।

এর আগে গত বছরের জানুয়ারিতে গুলশানের বাসায় অবরুদ্ধ থাকার সময় খালেদা জিয়ার সঙ্গে বৃটিশ হাই কমিশনার রবার্ট গিবসন দেখা করে বেরুলে শমসের মবিনকে গোয়েন্দা পুলিশ গ্রেপ্তার করেছিল।