ইসিতে যাবে বিএনপির ‘শত নাগরিক কমিটি’

সিটি করপোরেশন নির্বাচন নিয়ে আলোচনা করতে নির্বাচন কমিশনে যাবেন বিএনপি সমর্থক একদল পেশাজীবী নেতা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2015, 06:49 AM
Updated : 25 March 2015, 07:21 AM

‘শত নাগরিক কমিটি’র ব্যানারে একটি প্রতিনিধি দল বুধবার বিকালে নির্বাচন কমিশনে যাবেন বলে কমিটির এক সদস্য জানিয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এমাজউদ্দিন আহমেদ ছয় সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন।

কমিটির সদস্য সচিব আবদুল হাই শিকদার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সিটি নির্বাচন বিষয়ে আলোচনা করতেই আমরা বিকালে প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে দেখা করব।”

নির্বাচন কমিশন থেকে বিকাল সাড়ে ৩টায় সাক্ষাতের সময় দেওয়া হয়েছে বলে জানান তিনি।

প্রতিনিধি দলে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি খন্দকার মাহবুব হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাহবুবউল্লাহ, গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি জাফরুল্লাহ চৌধুরী ও সুপ্রিম কোর্টের আইনজীবী ফাহমিদা ইয়াসমীন  মুন্নী এবং সাংবাদিক নেতা আবদুল হাই শিকদার থাকবেন।

ঢাকা উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে আনুষ্ঠানিকভাবে দলীয় সিদ্ধান্ত ঘোষণা না হলেও মনোনয়নপত্র সংগ্রহে সম্ভাব্য প্রার্থীদের বিএনপির পক্ষ থেকে ‘সবুজ সংকেত’ দেওয়া হয়েছে বলে দলটির একাধিক জ্যেষ্ঠ নেতা জানিয়েছেন।

ঘোষিত তফসিল অনুযায়ী, তিন সিটি করপোরেশনেই আগামী ২৮ এপ্রিল ভোটের দিন রাখা হয়েছে।  ২৯ মার্চ পর্যন্ত আগ্রহীরা মনোনয়নপত্র জমা দিতে পারবেন।

এরইমধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের কয়েক নেতা ঢাকা ও চট্টগ্রামে মনোনয়নপত্র তুলেছেন। ঢাকার সাবেক মেয়র প্রয়াত মোহাম্মদ হানিফের ছেলে সাঈদ খোকন ঢাকা দক্ষিণে মেয়র পদে আওয়ামী লীগের সমর্থন পাওয়ার কথা জানিয়েছেন। ব্যবসায়ী নেতা আনিসুল হককে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে আওয়ামী লীগ সমর্থন দিয়েছে বলে বলা  হচ্ছে।

অন্যদিকে চট্টগ্রাম সিটি করপোরেশনে মেয়র পদে দলীয় সমর্থন পেয়েছেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন।

নির্দলীয় সরকারের অধীনে মধ্যবর্তী নির্বাচনের দাবিতে গত আড়াই মাস ধরে হরতাল-অবরোধ কর্মসূচিতে থাকা বিএনপির পক্ষ থেকে কাউকে সমর্থনের কথা এখনো বলা হয়নি।