‘ডিসিসি নির্বাচনে এসে রাজনীতিতে থাকার প্রমাণ দিন’

লাগাতার অবরোধ ও হরতালের মধ্যে থাকা বিএনপিকে ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেওয়ার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতা সুরঞ্জিত সেনগুপ্ত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2015, 03:08 PM
Updated : 6 March 2015, 03:37 PM

তিনি বলেছেন, “সিটি নির্বাচনে অংশ নিয়ে প্রমাণ করুন, আপনারা জঙ্গিবাদী ও নাশকতামূলক কর্মকাণ্ড থেকে রাজনীতিতে ফিরে আসতে চান।”

শুক্রবার রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউট মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

অনুষ্ঠানে গ্রেপ্তারি পরোয়ানা জারির পরও আদালতে না যাওয়ায় বিএনপি চেয়ারপারসনের সমালোচনা করেন আইন বিচার ও সংসদ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের এই সদস্য বলেন, ধরনের আচরণ যেমন অমার্জনীয় অপরাধ তেমনি আদালতের আদেশ কার্যকর না করাটাও আইনের প্রতি অবজ্ঞা ও বৈষম্যমূলক আচরণের শামিল।

‘চলমান রাজনীতি’ শীর্ষ এই আলোচনা সভার আয়োজন করে বঙ্গবন্ধু একাডেমি।

সুরঞ্জিত বলেন, “বিএনপির চেয়ারপার্সন আইনের প্রতি বৈষম্যমূলক আচরণ করছেন। তিনি নিজেকে আইনের ঊর্ধ্বে মনে করে আদালতে হাজির না হয়ে যে বৈষম্যমূলক আচরণ করছেন, তা অমার্জনীয় অপরাধ।”

লাগাতার অবরোধ ডেকে গত দুই মাস ধরে গুলশানের কার্যালয়ে অবস্থানরত খালেদা জিয়া দাতব্য ট্রাস্ট ও জিয়া এতিমখানা ট্রাস্টে দুর্নীতি মামলায় টানা কয়েকটি ধার্য দিনে আদালতে অনুপস্থিত থাকায় গত ২৫ ফেব্রুয়ারি বিশেষ জজ আদালত তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়।

গত বুধবারও খালেদার অনুপস্থিতিতে দুর্নীতির দুই মামলায় সাবেক এ প্রধানমন্ত্রীর বিরুদ্ধে জারি করা গ্রেপ্তারি পরোয়ানা বহাল রাখে আদালত।

খালেদা জিয়া আইনের প্রতি অবজ্ঞা না করে শ্রদ্ধাশীল হবেন বলে প্রত্যাশা ব্যক্ত করেন সুরঞ্জিত সেনগুপ্ত; আদালতের আদেশ বাস্তবায়নে সরকারকে ব্যবস্থা নেওয়ারও দাবি জানান তিনি।

সুরঞ্জিত বলেন, “আদালত বারবার খালেদা জিয়ার বিরুদ্ধে ওয়ারেন্ট ইস্যু করছে। সরকার আইনের প্রতি শ্রদ্ধাশীল হলে এ ওয়ারেন্ট কার্যকর করতে হবে। আইনকে নিজস্ব গতিতে চলতে দিতে হবে। সর্বোচ্চ আদালতের আদেশ সবাইকে মানতে হবে; না মানাটা অমার্জনীয় অপরাধ।”

আদালতের নির্দেশনার পরও খালেদা গ্রেপ্তার না হওয়ায় আইন শৃঙ্খলাবাহিনীর সমালোচনা করেন এই নেতা।

সুরঞ্জিত জানান, আইনের শাসন মানছেন না, তারা গণতন্ত্রের প্রতি শ্রদ্ধাশীল নয়। আবার আদালতের আদেশ কার্যকর না করাটাও আইনের প্রতি অবজ্ঞা ও বৈষম্যমূলক আচরণের শামিল।