মান্না-খোকার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা

টেলিকথোপকথনে সেনা বিদ্রোহে উসকানি দেওয়ার অভিযোগে গ্রেপ্তার মাহমুদুর রহমান মান্নার বিরুদ্ধে এবার রাষ্ট্রদ্রোহ মামলা হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2015, 03:26 PM
Updated : 19 March 2015, 12:49 PM

বৃহস্পতিবার পুলিশের করা এই মামলায় যুক্তরাষ্ট্রে অবস্থানরত বিএনপি নেতা সাদেক হোসেন খোকাকেও আসামি করা হয়েছে।

রাষ্ট্রদ্রোহের মামলা দায়েরের আগে সরকারের অনুমোদনের প্রয়োজন হয়।

গত ৪ মার্চ স্বাক্ষর করা অনুমতিপত্র বৃহস্পতিবার পুলিশ পাওয়ার পরপরই এই মামলা দায়ের হয় বলে ডিএমপির গুলশান জোনের সহকারী কমিশনার নুরুল আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

গুলশান থানার ওসি রফিকুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বৈধ সরকারকে অবৈধভাবে উচ্ছেদের চেষ্টার অংশ হিসাবে ধ্বংসাত্মক কর্মকাণ্ড চালানোর পরিকল্পনা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র হত্যাচেষ্টার মদদ দেওয়ার অভিযোগ আনা হয়েছে এই দুজনের বিরুদ্ধে।”

গুলশান থানার উপপরিদর্শক শেখ সোহেল বাদী হয়ে সন্ধ্যায় এই মামলা করেন।

নাগরিক ঐক্যের আহ্বায়ক মান্নার সঙ্গে নিউ ইয়র্কে অবস্থানরত বিএনপির ভাইস চেয়ারম্যান খোকার টেলিআলাপের একটি অডিও ক্লিপ গত ২২ ফেব্রুয়ারি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্রকাশ করলে তা নিয়ে তুমুল আলোচনা শুরু হয়।

ফাঁস হওয়া টেলিফোন কথোপকথনে ঢাকার সাবেক মেয়র খোকার সঙ্গে আলাপচারিতায় সরকারবিরোধী আন্দোলন জোরদারে বিশ্ববিদ্যালয়ে লাশ ফেলা নিয়ে মান্নাকে কথা বলতে শোনা গেছে।

একই দিন অন্য এক ব্যক্তির সঙ্গেও মান্নার কথোপকথনের আরেকটি অডিও ক্লিপ প্রকাশ হয় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে, যাতে চলমান পরিস্থিতিতে সামরিক বাহিনীর হস্তক্ষেপের বিষয়ে তাকে আগ্রহ প্রকাশ করতে শোনা যায়।

ছবি: তানভীর আহমেদ/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

চলমান রাজনৈতিক সঙ্কট নিরসনে জাতীয় সংলাপের অন্যতম উদ্যোক্তা মান্নার এই কথোপকথন ফাঁসের পর গত ২৪ ফেব্রুয়ারি পুলিশ মান্নাকে গ্রেপ্তার করে।

তার বিরুদ্ধে সেনা বিদ্রোহে উসকানি দেওয়ার অভিযোগে একটি মামলা হয়েছে। সেই মামলায় তাকে ২৫ ফেব্রুয়ারি ১০ দিনের রিমান্ডে নিয়ে এখনও জিজ্ঞাসাবাদ করছে।

ওই মামলায় জিজ্ঞাসাবাদের মধ্যে তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা হল।  

এক সময়ের আওয়ামী লীগ নেতা মান্না বর্তমানে নাগরিক ঐক্য নামে একটি সংগঠনের নেতৃত্ব দিচ্ছেন। জরুরি অবস্থার সময় সংস্কারপন্থি হিসেবে আওয়ামী লীগে চিহ্নিত হওয়ার পর তিনি দলে অপাঙক্তেয় হয়ে পড়েন।

ছাত্রজীবনে বামপন্থি সংগঠনে যুক্ত মান্না ডাকসুতে দুই বার ভিপি নির্বাচিত হন। চাকসুতেও জিএস ছিলেন তিনি।

বিএনপি জোটের লাগাতার হরতাল-অবরোধের মধ্যে যুক্তরাষ্ট্রে অবস্থানরত খোকা সেখানে বিভিন্ন কর্মসূচিতে সক্রিয় রয়েছেন।

আট মাস ধরে নিউ ইয়র্কে থাকা খোকা ক্যান্সারের চিকিৎসা নিচ্ছেন বলে প্রবাসী বিএনপি নেতারা জানিয়েছেন।