সহিংসতায় বিদেশি যোগসাজশ পরিষ্কার হচ্ছে: মতিয়া

বিএনপি-জামায়াত জোটের হরতাল-অবরোধে সহিংসতায় বিদেশি শক্তির ‘যোগসাজশ’ থাকার দাবি এবার করেছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2015, 01:07 PM
Updated : 3 March 2015, 01:12 PM

তিনি বলেছেন, “বর্তমান সহিংসতায় বিদেশি শক্তির যোগসাজশ ক্রমেই মানুষের সামনে পরিষ্কার হয়ে উঠছে। বিদেশি বিমান সংস্থা থেকে অর্থের জোগান দেওয়া হচ্ছে।”

পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারওয়েজের ঢাকা ফ্লাইট পরিচালনা স্থগিতের দিকে ইঙ্গিত করে মঙ্গলবার জাতীয় সংসদে একথা বলেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর এই সদস্য।

চলমান নাশকতায় পাকিস্তানের মদদ রয়েছে বলে এর আগে মন্ত্রীদের মধ্য থেকে তোফায়েল আহমেদ অভিযোগ তুলেছিলেন।

সন্ত্রাসে অর্থায়নসহ অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে বাংলাদেশের আপত্তির মুখে ঢাকা হাইকমিশন থেকে সম্প্রতি পাকিস্তান তাদের এক কর্মকর্তাকে ফেরত নেয়।

মোহাম্মাদ মাজহার খান নামে ওই ব্যক্তির পাশাপাশি পাকিস্তান দূতাবাসের দুই কর্মকর্তার ব্যাংক হিসাবের তথ্যের সন্ধানে ইতোমধ্যে নেমেছে বাংলাদেশ ব্যাংক।

মতিয়া বলেন, “বর্তমান সহিংসতার সাথে আন্তর্জাতিক একটি পরাজিত শক্তি জড়িত, তারা মুক্তিযুদ্ধের বদলা নিতে চায়। উন্নয়নের কাঙ্ক্ষিত লক্ষ্যে আমরা যাতে পৌঁছতে না পারি, সে লক্ষ্যে তারা সদা তৎপর।

“বাংলাদেশকে একটি অকার্যকর রাষ্ট্রে পরিণত করতে চায়। জঙ্গিবাদের আবাস হিসেবে বাংলাদেশকে গড়ে তুলতে চায়।”

 

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে উদ্দেশ করে কৃষিমন্ত্রী বলেন, “পাকসখী খালেদা সর্বোচ্চ শক্তি দিয়ে বাংলাদেশকে একটি ব্যর্থ রাষ্ট্র বানানোর ষড়যন্ত্র করছে। বাংলাদেশকে জঙ্গি রাষ্ট্র বানাতে চায়।

“একের পর এক পেট্রোল বোমা মেরে মানুষ পুড়িয়ে মারছে। তাদের প্রথম টার্গেট স্কুল কলেজের ছাত্র-ছাত্রী। নিরীহ ড্রাইভার ও খেটে খাওয়া মানুষ। দুর্নীতি জঙ্গিবাদের প্রাণভোমরা খালেদা জিয়ার নেতৃত্বে বিএনপি-জামায়াত দেশকে ধ্বংসের দিকে নিয়ে যেতে চায়।”

খালেদা জিয়া ‘অবরুদ্ধ’ হওয়ার নাটক করছেন বলেও মন্তব্য করেন আওয়ামী লীগের এই নেতা।

সংলাপের আহ্বান জানানো নাগরিকদের সমালোচনা করে তিনি বলেন, “কতিপয় বুদ্ধিজীবী অনবরত সংলাপ সংলাপ আওড়াচ্ছেন।

“কিন্তু পেট্রোল বোমায় মানুষ মারা হচ্ছে, সে বিষয়ে কথা বলেন না। কারণ এই বোমা মারা কথা বললে যে তাদের প্রাণেশ্বরী খালেদার ওপর বর্তায়।”