হরতাল বাড়িয়ে বার্তা

আগের চার সপ্তাহের মতোই বিএনপির নামে গণমাধ্যমে বিবৃতি পাঠিয়ে ৭২ ঘণ্টার চলমান হরতাল বাড়ানোর বার্তা দেওয়া হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 March 2015, 12:25 PM
Updated : 3 March 2015, 12:25 PM

মঙ্গলবার বিএনপির যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন আহমেদের নামে পাঠানো ওই বার্তায় বলা হয়, “২০ দলীয় জোটের উদ্যোগে চলমান অবরোধে পাশাপাশি পুনরায় বুধবার সকাল ৬টা থেকে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত দেশব্যাপী সর্বাত্মক হরতাল কর্মসূচি বর্ধিত করা হলো।’’

এছাড়া বৃহস্পতিবার সারাদেশে জেলা, উপজেলা, থানা, পৌরসভা ও মহানগরের ওয়ার্ডে ওয়ার্ডে গণমিছিলের কর্মসূচির কথা বিবৃতিতে জানানো হয়।

গত ৫ জানুয়ারি থেকে সারা দেশে লাগাতার অবরোধ চালিয়ে আসা বিএনপি ও শরিকরা ফেব্রুয়ারির শুরু থেকেই সাপ্তাহিক ছুটির দুই দিন বাদে প্রতিদিন হরতাল করে আসছে।

প্রতিবারই প্রথমে রবি থেকে বুধবার ৭২ ঘণ্টার হরতাল ডেকে পরে তা সপ্তাহের শেষ দিন পর্যন্ত বাড়ানোর কথা বলা হচ্ছে।

অজ্ঞাত স্থানে থাকা সালাহউদ্দিন আহমেদের নামে পাঠানো এসব বার্তার নিচে তার নামের একটি স্বাক্ষর কেটে এনে বসানো থাকছে। তবে বিএনপি বা ২০ দলীয় জোটের অন্য কোনো নেতা হরতালের বিষয়ে সংবাদ মাধ্যমে কথা বলছেন না।

খালেদা জিয়া ৫ জানুয়ারি সারা দেশে লাগাতার অবরোধ ডাকার পরদিন গ্রেপ্তার হন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এরপর ‘গোপন স্থান’ থেকে বিবৃতি পাঠিয়ে দলীয় অবস্থান জানানোর পাশাপাশি মাঝেমধ্যে হরতাল ডাকছিলেন দলের যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। গত ৩১ জানুয়ারি তিনিও গ্রেপ্তার হলে সালাহউদ্দিনের নামেই ২০ দলের বক্তব্য-বিবৃতি পাঠানো হচ্ছে।

নির্দলীয় সরকারের অধীনে মধ্যবর্তী নির্বাচনের দাবিতে আন্দোলনরত বিএনপি জোটের অবরোধ-হরতালের প্রভাব জনজীবনে তেমন না পড়লেও চলমান এসএসসি পরীক্ষা বিঘ্নিত হচ্ছে। শুক্র ও শনিবার ছাড়া সপ্তাহের অন্য দিনগুলোতে পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছে না।