খালেদার গ্রেপ্তার জটিলতা বাড়াবে: ইউরোপীয় পার্লামেন্ট এমপি

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে গ্রেপ্তার করা হলে তা জটিলতা আরও বাড়িয়ে দেবে বলে মন্তব্য করেছেন ইউরোপীয় পার্লামেন্টের একজন আইন প্রণেতা, যিনি সম্প্রতি বাংলাদেশ সফর করে গেছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2015, 07:40 PM
Updated : 27 Feb 2015, 07:46 PM

বৃহস্পতিবার ব্রাসেলসে ইউরোপীয় পার্লামেন্টকে ইয়োসেফ ভাইডেনহোলজার জানান, খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হলেও এখনও তা বাস্তবায়ন করা হয়নি।

তিনি বলেন, “আমি শঙ্কিত যে তা বর্তমান রাজনৈতিক অস্থিরতার তীব্রতা আবার না বাড়িয়ে দেয়।… এবং গ্রেপ্তার করা হলে তা জটিলতা বাড়িয়ে দেবে।”

সোয়া পাঁচ কোটি টাকা দুর্নীতির দুই মামলায় ধার্য তারিখে হাজির না হওয়ায় বুধবার সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াসহ তিন আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আদালত।

গত ১৬ ফেব্রুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত ঢাকা সফর করে ক্রিস্টিনা ড্যান প্রেডার নেতৃত্বাধীন ইউরোপীয় পার্লামেন্টের তিন আইন প্রণেতার একটি প্রতিনিধিদল। সফর শেষে তারা ব্রাসেলসে ফিরে যান।

বাংলাদেশ সফরকালে ইউরোপীয় পার্লামেন্টের এই প্রতিনিধি দলটি ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপির পাশাপাশি সুশীল সমাজ, মানবাধিকার কমিশন ও ব্যবসায়ী সংগঠনের নেতাদের সঙ্গেও বৈঠক করে।

ব্রাসেলসে ফিরে ইউরোপীয় পার্লামেন্টে বাংলাদেশ সফরের অভিজ্ঞতা তুলে ধরেন তারা।

ভাইডেনহোলজার তার পার্লামেন্টকে জানান, সফরকালে বাংলাদেশে সংঘাতময় অবস্থা তারা দেখেছেন। এ সময়ের মধ্যে সহিংসতায় নিহত হয়েছেন ৬০ জন, তাছাড়া সাত থেকে ১০ হাজার বিরোধী জোটের নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।

গত ৫ জানুয়ারি থেকে বিএনপির লাগাতার অবরোধের মধ্যে সহিংসতায় সারাদেশে একশ জনের বেশি মানুষ নিহত হয়েছেন, যার বেশিরভাগই বোমা হামলার শিকার হয়ে মারা গেছেন।

“এই সংঘাত এবং সহিংসতা থামানো বেশ কঠিন। দুই দলই নিজেদের অবস্থানে অনড়”, বলেন ভাইডেনহোলজার।

তিনি আশঙ্কা প্রকাশ করে বলেন, “বর্তমান পরিস্থিতিতে বিরোধীদের সম্পূর্ণরূপে দমন করা হলে এই শূন্যস্থান জঙ্গিবাদের দখলে চলে যেতে পারে।”

এ অবস্থায় বাংলাদেশের সঙ্গে আরও নিবিড়ভাগে যোগাযোগ স্থাপনের আহ্বান জানান তিনি।