এটা রাজনৈতিক কলঙ্ক: বি চৌধুরী

খালেদা জিয়ার কার্যালয়ের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার সমালোচনা করে ঘটনাটিকে বাংলাদেশের ‘রাজনৈতিক কলঙ্ক’ বলেছেন বিকল্প ধারা সভাপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2015, 11:35 AM
Updated : 31 Jan 2015, 11:35 AM

চলমান পরিস্থিতিতে রাজনৈতিক সঙ্কট দাবি করে তার সমাধান রাজনৈতিকভাবে করতে উদ্যোগ নিতে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রতি আহ্বান জানান সাবেক এই রাষ্ট্রপতি। 

শনিবার জাতীয় প্রেসক্লাবে এক গোলটেবিল আলোচনায় বদরুদ্দোজা চৌধুরী বলেন, “বিএনপি এখনও মাঠে আছে, তাদের প্রশাসন দিয়ে দমন করা সম্ভব নয়। রাজনৈতিক সঙ্কট রাজনৈতিকভাবেই মোকাবেলা করতে হবে। সংলাপই একমাত্র সমাধান।”

নির্দলীয় সরকারের অধীনে মধ্যবর্তী নির্বাচনের দাবিতে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলের লাগাতার অবেরোধের মধ্যে ‘বর্তমান রাজনৈতিক সঙ্কট উত্তরণে জাতীয় সংলাপ’ শীর্ষক এই গোলটেবিলের আয়োজন করে ‘গুড গর্ভন্যান্স ফোরাম’ নামে একটি সংগঠন।

বদরুদ্দোজা চৌধুরী বলেন, “বলতে ভয় লাগে, তবু সত্যি হল সরকারের ক্ষমতা কেবল ঢাকা শহরে। দেশের বন্দরগুলো অকার্যকর হয়ে পড়ে আছে, রেল ও সড়ক যোগাযোগ প্রায় বন্ধ। কৃষক না খেয়ে মরছে।”

বিএনপি জোট মধ্যবর্তী নির্বাচনের দাবিতে আলোচনা চাইলেও চলমান অবস্থাকে ‘রাজনৈতিক সঙ্কট’ হিসেবে মানতে নারাজ আওয়ামী লীগ সংলাপের আহ্বান নাকচ করে আসছে।  

বিকল্পধারা সভাপতি বলেন, “সরকার বলছে সংলাপের প্রয়োজন নাই। তারা প্রয়োজন অনুভব না করলে সংলাপ হবে কিভাবে?”

সংলাপের সম্ভাবনা তৈরিতে জনগণকে জেগে ওঠার আহ্বান জানিয়ে অনশনের মতো কর্মসূচি পালনের আহ্বান জানান বিএনপির প্রতিষ্ঠাকালীন মহাসচিব ডা. বদরুদ্দোজা চৌধুরী।

তিনি বলেন, “এই যে জনগণকে একটা প্রেসক্রিপশন দিলাম, সবাই মিলে অনশন করি। যার যার অবস্থানে থেকে জায়গায় বসে প্রতিবাদ করেন, অনশন করেন। এভাবে দেশব্যাপী আন্দোলন ছড়িয়ে দিতে পারেন।”

প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসনের উদ্দেশে তিনি বলেন, “এই সুন্দর দেশটাকে আমরা চালাতে পারছি না। এটা আমাদের লজ্জা।

“আমাদের দাবি, আপনারা আলোচনায় বসুন, কথা বলুন। ১৬ কোটি মানুষকে নিয়ে ছিনিমিনি খেলবেন না।”

এর আগে গত ২৫ জানুয়ারি সংবাদ সম্মেলন করে সাত দিনের মধ্যে সংলাপের দাবি পূরণ না হলে অনশনে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন বিকল্প ধারা সভাপতি।

গোলটেবিল বৈঠক শেষে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “আরও দু'তিন দিন যাক। সবাই মিলে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।”

বৈঠকে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে শেখ হাসিনা ও খালেদা জিয়ার সমালোচনা করে বলেন, “এই দুই নেত্রীর কৃপায় আমরা বেঁচে থাকব, না তারা আমাদের কৃপায় রাজনীতি করবে, এটি জনগণকে বেছে নিতে হবে।"

সংলাপের ওপর গুরুত্ব দিয়ে তিনি বলেন, “প্রশাসন দিয়ে গায়ের জোরে সহিংসতা দমন করা যায় না। গত প্রায় এক মাসের অবরোধে এটি প্রমাণিত। বরঞ্চ বসুন, সংলাপ করুন।”