বৃহস্পতিবারের হরতাল ঢাকা নগরীতেও

চলমান অবরোধের মধ্যেই ঢাকাসহ ৯ জেলায় বৃহস্পতিবার হরতাল ডেকেছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। 

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2015, 10:10 AM
Updated : 28 Jan 2015, 01:55 PM

খালেদা জিয়ার বিরুদ্ধে মামলাসহ নেতা-কর্মীদের গ্রেপ্তারের প্রতিবাদে বুধবার আলাদা দুটি বিবৃতিতে এই কর্মসূচি ডেকেছে আন্দোলনকারী জোট।

বিকালে প্রথম বিবৃতিতে বিএনপির ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন মহানগরকে বাদ রেখে ঢাকার পাঁচটি উপজেলা এবং এই বিভাগের আটটি জেলায় হরতালের কর্মসূচি ঘোষণা করেন।

সন্ধ্যায় আরেকটি বিবৃতিতে তিনি ঢাকা মহানগরীতেও হরতালের ডাক দেন।

ঢাকা জেলা, গাজীপুর, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, কিশোরগঞ্জ, নারায়ণগঞ্জ, নরসিংদী, টাঙ্গাইল ও ময়মনসিংহে হরতাল আহ্বান করে দেওয়া বিবৃতিতে সকাল-সন্ধ্যা কর্মসূচির কথা বলা হয়।

তবে পরের বিবৃতিতে মিলন বলেন, “ঢাকা মহানগরীতে বৃহস্পতিবার সকাল ৬টা থেকে শুক্রবার ভোর ৬টা পর্যন্ত চলমান অবরোধের পাশাপাশি ২৪ ঘণ্টার সর্বাত্মক হরতাল পালিত হবে।”

বিবৃতিতে বলা হয়, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা দায়ের, ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে রিমান্ডে নেওয়া এবং নেতাকর্মীদের ‘দমন-পীড়নের’ প্রতিবাদে তাদের এই কর্মসূচি।

নির্দলীয় সরকারের অধীনে দ্রুত নির্বাচনের দাবিতে আন্দোলনে থাকা বিএনপি প্রধান খালেদা জিয়া ৫ জানুয়ারি বর্ষপূর্তির দিনে ঢাকায় সমাবেশ করতে না পেরে সারা দেশে লাগাতার অবরোধ ডাকেন, যার মধ্যেই বিচ্ছিন্নভাবে বিভিন্ন স্থানে হরতাল হচ্ছে।

অবরোধের এই ২৩ দিনে সারা দেশে নাশকতা ও সহিংসতায় অন্তত ৩৮ জনের মৃত্যু হয়েছে। পেট্রোল বোমা ছুড়ে যানবাহনে আগুন দেওয়ার ঘটনায় খালেদা জিয়াকে হুকুমের আসামি করে ঢাকা ও কুমিল্লায় মামলা হয়েছে। 

এদিকে খালেদা জিয়া অবরোধের ঘোষণা দেওয়ার পরদিন গ্রেপ্তার বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে গাড়ি ভাংচুরের একটি মামলায় জিজ্ঞাসাবাদের জন্য তিন দিনের পুলিশ হেফাজতে পাঠিয়েছে আদালত।

অবরোধের মধ্যে এসব নাশকতার ঘটনাকে ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ হিসাবে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে পুলিশকে যে কোনো মূল্যে তা দমনের নির্দেশ দিয়েছেন।  

অন্যদিকে বিএনপির অভিযোগ, সরকারের লোকেরাই সারা দেশে নাশকতা চালিয়ে তাদের ওপর দোষ চাপাচ্ছে এবং ২০ দলীয় জোটের নেতাকর্মীদের ওপর ‘দমন-পীড়ন’ চালাচ্ছে।