খালেদা জিয়ার স্থান কাশিমপুর কারাগার: ইনু

জঙ্গি ও বোমাবাজদের ‘উসকানিদাতা’ হিসাবে খালেদা জিয়াকে কারাগারে পাঠানোর কথা বলেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2015, 05:08 PM
Updated : 27 Jan 2015, 05:08 PM

বর্তমান পরিস্থিতি নিয়ে সরকারকে পরামর্শ দেওয়ার আগে ‘সুশীল সমাজকে’ বিএনপি চেয়ারপারসনকে জ্বালাও-পোড়াও বন্ধ করার পরামর্শ দিতেও আহ্বান জানিয়েছেন তিনি।

মঙ্গলবার সচিবালয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম(বিএসআরএফ) আয়োজিত এক সংলাপে তথ্যমন্ত্রী বলেন, “নাশকতা করার সময় যারা গ্রেপ্তার হয়েছে, তারা প্রত্যেকে বলেছে, তারা বিএনপি-জামায়াতের নির্দেশে এটি করেছে।

“বেগম জিয়া হুকুমের আসামি হিসাবে উসকানিদাতা হিসাবে দায়িত্ব অস্বীকার করতে পারেন না। সেই হিসাবে আমি বলেছি জঙ্গিবাদী ও বোমাবাজরা যদি কারাগারে যায়, উসকানিদাতা হিসাবে খালেদা জিয়ার স্থানও কাশিমপুর কারাগার।”

অবরোধে নাশকতার ঘটনায় ইতোমধ্যে খালেদা জিয়াকে হুকুমের আসামি করে মামলা হয়েছে।

বিএনপি চেয়ারপারসনকে গ্রেপ্তার করা হবে কি না- সাংবাদিকরা প্রশ্ন করলে মন্ত্রী বলেন, “এটা প্রশাসনিক ব্যাপার, এটি আদালত দেখবে।”

বিএনপি অবরোধ চালিয়ে গেলেও এক সপ্তাহের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হবে বলে কয়েকজন মন্ত্রী বলে আসছেন।

এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নে জাসদ সভাপতি ইনু বলেন, “দিনক্ষণ দিয়ে সন্ত্রাস বন্ধ হয় না।  অভিশাপ থেকে বেরিয়ে আসার চেষ্টা চলছে, একটু সময় লাগবে।

“আমেরিকা-লন্ডনের মতো স্থানেও সময় লাগে। মাত্র অল্প কয়েকটি জেলায় নাশকতা চলছে। নিয়ন্ত্রণে আনা হচ্ছে।”

বাংলাদেশে অসংবিধানিক সরকার আসার কোনো আশঙ্কা নেই দাবি করে করে ইনু বলেন, “নাশকতার রানির হাত থেকে বাঁচতে হলে সামরিক সরকার আনতে হবে নাকি? আমাদের নিয়মতান্ত্রিক সরকারই যথেষ্ট।”

অবরোধকারী ২০ দলীয় জোটের সঙ্গে আলোচনার সম্ভাবনাও নাকচ করেন তিনি।

“জঙ্গিবাদের সঙ্গে সমঝোতা বা আপসের কোনো সুযোগ নেই। এই মুহূর্তে কোনো আলোচনা নয়, নাশকতা অন্তর্ঘাত বন্ধ করা প্রয়োজন। ড. কামাল হোসেনসহ যারা সরকারকে সংলাপের জন্য বলছেন তাদের উদ্দেশ্য বলব, আগে খালেদাকে নাশকতা-অন্তর্ঘাত বন্ধ করতে বলুন।”

বিএনপি জোটের আন্দোলনের কোনো জনভিত্তি নেই দাবি করে জাসদ সভাপতি বলেন, “খালেদা জিয়া অস্থির হয়েছেন, কারণ উনার মিত্র যুদ্ধাপরাধীদের বিচার হচ্ছে, উনার দোস্ত সাকার ফাঁসি হবে, উনার ছেলের বিচার হবে। এতিমদের অর্থ আত্মসাতের জন্য উনার বিরুদ্ধেও রায় হতে পারে।”