জানাজা ঘিরে বিশৃঙ্খলা হলে বিএনপির চিরবিদায়: হাছান

আরাফাত রহমান কোকোর জানাজা ঘিরে কোনো ধরনের বিশৃঙ্খলা তৈরির চেষ্টা করলে তার পরিণতি ভালো হবে না বলে বিএনপি নেতৃত্বকে হুঁশিয়ার করেছেন আওয়ামী লীগ নেতা হাছান মাহমুদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2015, 08:48 AM
Updated : 27 Jan 2015, 01:41 PM

মঙ্গলবার দুপুরে খালেদা জিয়ার ছোট ছেলে কোকোর মরদেহ মালয়েশিয়া থেকে ঢাকায় পৌঁছানোর পর এ হুঁশিয়ারি দেন ক্ষমতাসীন দলের প্রচার ও প্রকাশনা সম্পাদক।

তিনি বলেন, “আইনশৃঙ্খলা বাহিনী ও আওয়ামী লীগের কর্মীরা আপনাদের সহযোগিতা করেছে। জানাজার নামে কোনো ধরনের বিশৃঙ্খলা করলে জনগণ  বিএনপিকে রাজনীতি থেকে চিরবিদায় করে দেবে।”

নির্দলীয় সরকারের অধীনে আগাম নির্বাচনের দাবিতে গত ২২ দিন ধরে সারা দেশে টানা অবরোধ কর্মসূচি চালিয়ে আসছে বিএনপি নেতৃত্বাধীন জোট। অবরোধে গাড়ি ভাংচুর, গাড়িতে পেট্রোল বোমা ও অগ্নিসংযোগে অন্তত ৩০ জন নিহত হয়েছেন।

এরইমধ্যে শনিবার মালয়েশিয়ায় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান জিয়াউর রহমান ও খালেদা জিয়ার ছোট ছেলে কোকো, মুদ্রাপাচারের একটি মামলায় সাজা নিয়ে যিনি স্ত্রী-সন্তান নিয়ে মালয়েশিয়ায় বসবাস করছিলেন।

বিকালে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে জানাজার পর বনানী কবরস্থানে কোকোকে দাফনের কথা রয়েছে।

ছেলের মৃত্যু ও তার লাশ দেশে ফিরলেও সরকারবিরোধী আন্দোলনে অটল রয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। মঙ্গলবারও সারা দেশে তাদের অবরোধ চলছে।

সাধারণত হরতাল-অবরোধে বিএনপি নেতৃত্বাধীন জোটের নেতাকর্মীদের জড়ো হতে পুলিশকে বাধা দিতে দেখা যায়। অবরোধের মধ্যেই বিকালে কোকোর জানাজায় অংশ নেবেন বিএনপি নেতাকর্মীরা, যেখানে দলীয়ভাবে আসার কথা বলেছেন আওয়ামী লীগ নেতারাও।

সাবেক অর্থমন্ত্রী শাহ এএসএম কিবরিয়ার দশম মৃত্যুবার্ষিকী উপলক্ষে দুপুরে রাজধানীর শিল্পকলা একাডেমিতে আয়োজিত স্মরণসভায় বক্তব্য দেন হাছান মাহমুদ।

আলোচনায় অংশ নিয়ে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম  বলেন, “দেশের যেখানেই অরাজকতা, সেখানেই খালেদা জিয়াকে হুকুমের আসামি করে মামলা হওয়া উচিত। খালেদার বিরুদ্ধে সর্বত্রই মামলা করা হবে।”

‘বিএনপিতে ভাঙনের সুর বেজে উঠেছে’ দাবি করে ঢাকা মহানগর আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, “বিএনপির ভেতর যেসব শুভবুদ্ধি সম্পন্ন নেতা রয়েছেন তারা শিগগিরই খালেদার নেতৃত্ব থেকে বেরিয়ে আসবেন। সে দিন খুব বেশি দূরে নয়।”

বর্তমানে দেশে  নাশকতামূলক কর্মকাণ্ড পরিচালনায়  অর্থ যোগানের জন্য বিএনপির বিত্তশালী নেতাদের দায়ী করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা বলেন সাবেক আইনমন্ত্রী কামরুল।

সাংস্কৃতিক ব্যক্তিত্ব ইনামুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যদেরমধ্যে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামছুল হক টুকু, ঢাকা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শাহে আলম মুরাদ প্রমুখ বক্তব্য দেন।