৩৬ ঘণ্টার হরতাল ডেকেছে ২০ দল

টানা অবরোধের মধ্যে আগামী রোববার সকাল থেকে সারাদেশে ৩৬ ঘণ্টার হরতাল ডেকেছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2015, 07:27 AM
Updated : 24 Jan 2015, 07:27 AM

অজ্ঞাত স্থানে থাকা বিএনপির যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী শনিবার এক বিবৃতি পাঠিয়ে এই কর্মসূচির কথা জানান। 

বিবৃতিতে তিনি বলেন, “বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রতিবাদে, সরকারের নাশকতার ষড়যন্ত্রের প্রতিবাদে এবং বিএনপিসহ ২০ দলীয় জোটের ১০ হাজার নেতা-কর্মীদের গ্রেপ্তারের প্রতিবাদে আগামীকাল ২৫ জানুয়ারি রোববার ঢাকা মহানগরীসহ দেশব্যাপী ভোর ৬টা থেকে সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত মোট ছত্রিশ ঘণ্টার হরতাল পালিত হবে।”

অবরোধে নাশকতার অভিযোগে বিএনপি জোটের অনেক নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হলেও বিদ্যুতের দাম বাড়ানোর কোনো ঘোষণা এখনও আসেনি।

পরে আগের বিবৃতি সংশোধন করে বিদ্যুতের দাম বাড়ানোর ‘ষড়যন্ত্রের’ প্রতিবাদে এই কর্মসূচি আহ্বানের কথা জানান বিএনপির যুগ্মমহাসচিব।

নির্দলীয় সরকারের অধীন মধ্যবর্তী নির্বাচনের দাবিতে আন্দোলনরত বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া গত ৫ জানুয়ারি ‘গণতন্ত্র হত্যা দিবসের’ কর্মসূচিতে বাধা পেয়ে লাগাতার অবরোধের ঘোষণা দেন।

পরে তার গুলশানের কার্যালয় ঘিরে থাকা পুলিশ সরিয়ে নেওয়া হলেও অবরোধ অব্যাহত রাখেন তিনি। বিএনপি নেতারা বলছেন, তাদের দাবি মেনে সরকার সংলাপ ডাকলে কর্মসূচি তুলে নেওয়া হবে।

বিক্ষিপ্ত গাড়ি পোড়ানো, ভাংচুর বোমাবাজির মধ্যে এই অবরোধ চলছে। এতে নাশকতায় ৩০ জনের বেশি মারা গেছেন, যার জন্য খালেদাকে দায়ী করে তার সঙ্গে সংলাপে বসতে অস্বীকৃতি জানিয়ে আসছেন মন্ত্রীরা।

অন্যদিকে বিএনপি নেতারা বলছেন, আন্দোলন নিয়ে জনগণকে বিভ্রান্ত করতে সরকারই নাশকতামূলক কর্মকাণ্ড চালাচ্ছে।

অবরোধের মধ্যে স্থানীয় পর্যায়ে হরতালের কর্মসূচি দিচ্ছেন ২০ দলের জেলা পর্যায়ের নেতারা। কেন্দ্রীয়ভাবে এর আগে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমানের ওপর হামলার পর হরতাল ডাকা হয়।