১৪ জেলায় ছাত্রদলের হরতাল, রাজধানীতে নয়

ঢাকাসহ ১৪ জেলায় হরতাল ডেকেছে বিএনপির ছাত্র সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদল। তবে ঢাকা মহানগর এলাকাকে এ কর্মসূচির আওতায় রাখা হয়নি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2015, 10:31 AM
Updated : 11 Jan 2015, 01:08 PM

সংগঠনের দপ্তর সম্পাদক আবদুস সাত্তার পাটোয়োরী রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ‘অবরুদ্ধ করে রাখার’  প্রতিবাদে এবং গ্রেপ্তার নেতাকর্মীদের মুক্তির দাবিতে সোমবার সকাল-সন্ধ্যা এই কর্মসূচি পালন করবেন তারা।

ঢাকা জেলার বাইরে নরসিংদী জেলা, নারায়ণগঞ্জ জেলা, গাজীপুর জেলা ও মহানগর, টাঙ্গাইল জেলা, মুন্সীগঞ্জ জেলা , মানিকগঞ্জ জেলা, কুমিল্লা উত্তর ও দক্ষিণ জেলা, ব্রাহ্মণবাড়িয়া জেলা, কিশোরগঞ্জ জেলা , ময়মনসিংহ জেলা,  শেরপুর জেলা, জামালপুর জেলা ও নেত্রকোণা জেলায় এই হরতাল চলবে বলে ছাত্রদলের পক্ষ থেকে জানানো হয়েছে।

এছাড়া বগুড়ায় রোববারের হরতালের মেয়াদ আরও ২৪ ঘণ্টা বাড়িয়েছে জেলা বিএনপি।  ছাত্রদলের মতো একই কারণে মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, গাজীপুর, মানিকগঞ্জ, ঢাকার দোহার, নবাবগঞ্জ, কেরানীগঞ্জ, সাভার ও ধামরাই উপজেলা এবং খালদো জিয়ার নির্বাচনী এলাকা ফেনীর ফুলগাজীতেও সোমবার সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে স্থানীয় বিএনপি।

৫ জানুয়ারি খালেদা জিয়া সারা দেশে লাগাতার অবরোধের যে কর্মসূচি দিয়েছিলেন, তার মধ্যেই এই হরতালের ঘোষণা এল।

ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সভাপতি রাজিব আহসান ও সাধারণ সম্পাদক আকরামুল হাসান এসব জেলার নেতাকর্মীদের সোমবারের হরতাল ‘সফল করতে’ নির্দেশ দিয়েছেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

৫ জানুয়ারি নির্বাচনের বর্ষপূর্তির দিন আওয়ামী লীগ ‘গণতন্ত্রের বিজয় দিবস’ এবং বিএনপি ‘গণতন্ত্র হত্যা দিবস’ হিসাবে পালনের ঘোষণা দিয়ে রাজধানীতে পাল্টাপাল্টি কর্মসূচি দিলে সংঘাতের শঙ্কা তৈরি হয়।

এই উত্তেজেনার মধ্যে গত ৩ জানুয়ারি খালেদা জিয়া তার গুলশানের অফিস থেকে নয়া পল্টনে যেতে চাইলে পুলিশের বাধার মুখে পড়েন। তারপর থেকে পুলিশি ঘেরাওয়ের মধ্যে তিনি সেখানেই অবস্থান করছেন।

৫ জানুয়ারি পুলিশ ওই কার্যালয়ের ফটকে তালা দিলে সমাবেশের জন্য বের হতে না পেরে সারা দেশে লাগাতার অবরোধের ঘোষণা দেন খালেদা।

এর পরদিন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে জাতীয় প্রেসক্লাব এবং বৃহস্পতিবার রাতে বনানী থেকে ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরীকে গ্রেপ্তার করে পুলিশ।

এ দুটি বিষয়কে কারণ দেখিয়েই সোমবারের হরতাল ডেকেছে ছাত্রদল।