‘চীনের চোখে রওশনের অবস্থান ভালো’

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বাংলাদেশের রাজনীতিতে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের অবস্থানের প্রশংসা করেছেন বলে জানিয়েছে তার দল জাতীয় পার্টি। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2014, 07:27 AM
Updated : 29 Dec 2014, 07:53 AM

সোমবার রাজধানীর একটি হোটেলে রওশনের সঙ্গে বাংলাদেশে সফররত চীনা পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকের পর বিরোধী দলীয় চিফ হুইপ তাজুল ইসলাম চৌধুরী সাংবাদিকদের এ কথা বলেন।

“তিনি ম্যাডামকে বলেছেন- আপনার অবস্থান ভাল। আওয়ামী লীগ বিএনপিকে সঙ্গে নিয়ে আপনি দেশের প্রকৃত উন্নয়নে নেতৃত্ব দিতে পারবেন।”

বিএনপির পাশাপাশি জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদও গত ৫ জানুয়ারির দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জনের ঘোষণা দিয়ে নেতাকর্মীদের মনোনয়নপত্র প্রত্যাহার করতে বলেছিলেন।  কিন্তু তার স্ত্রী রওশন দলের একাংশের নেতাদের নিয়ে নির্বাচনে অংশ নেন এবং ভোটে জিতে হন বিরোধী দলীয় নেতা।  

অন্যদিকে এরশাদও নানা নাটকীয়তায় সাংসদ নির্বাচিত হন, তাকে করা হয় প্রধানমন্ত্রীর বিশেষ উপদেষ্টা।

বিরোধী দলে থাকা জাতীয় পার্টির তিন নেতা বর্তমান সরকারের মন্ত্রী বা প্রতিমন্ত্রীর দায়িত্বে রয়েছেন, যা নিয়ে বিভিন্ন পর্যায়ে সমালোচনাও রয়েছে। 

চীনা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে রওশনের বৈঠকে ৫ জানুয়ারির নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে কি না- সাংবাদিকদের এ প্রশ্নে তাজুল বলেন, “৫ জানুয়ারির নির্বাচন নিয়ে আমরা আলোচনা করেছি। কেন, কোন পরিস্থিতিতে আমরা নির্বাচনে অংশগ্রহণ করেছি এবং নির্বাচনে অংশ না নিলে কি হতো- তা আমরা তাকে জানিয়েছি।

“জবাবে চীনের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, কোনো দেশের অভ্যন্তরীণ কোনো ব্যাপারে চীন কখনো হস্তক্ষেপ করেনি, করবেও না।”

দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে বলে জানান তাজুল।