সংলাপের কথা বলেছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী: বিএনপি

খালেদা জিয়ার সঙ্গে বৈঠকে চীনা পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের দুই প্রধান রাজনৈতিক দলের মধ্যকার বিভাজন দূর করতে সংলাপের ওপর জোর দিয়েছেন বলে জানিয়েছে বিএনপি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2014, 05:49 PM
Updated : 28 Dec 2014, 05:49 PM

রোববার রাতের এই বৈঠকের পর বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক কূটনীতিক শমসের মবিন চৌধুরী সাংবাদিকদের একথা জানান।

শনিবার ঢাকায় আসা চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সফরের দ্বিতীয় দিন দ্বিপক্ষীয় আলোচনা এবং প্রধানমন্ত্রীর সঙ্গে দেখার করার পর রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসনের বাসায় যান।

বৈঠকের পর শমসের মবিন বলেন, “তিনি (ওয়াং ই) বলেছেন, চীন বিশ্বাস করে, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের ধারাবাহিকতার ধরে রাখতে এবং স্থিতিশীলতা জন্য বড় দুটি রাজনৈতিক দলের মধ্যে সমঝোতা প্রয়োজন।

“বড় দুটি দলের মধ্যে যে বিভাজন রয়েছে, আলাপ-আলোচনার মাধ্যমে তার সমাধান ও সমঝোতা খুঁজে পাওয়া যাবে বলে তারা আশা করছে।”

৫ জানুয়ারির নির্বাচন বয়কটকারী বিএনপি নির্দলীয় সরকারের অধীনে আগাম নির্বাচনের দাবিতে সংলাপ চেয়ে এলেও ক্ষমতাসীন আওয়ামী লীগ তা নাকচ করে আসছে।

বর্তমান সরকারের পূর্বমুখী কূটনীতির কারণে গুরুত্বপূর্ণ হয়ে ওঠা চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, চীনের উন্নয়ন দর্শন অনুসরণ করে বাংলাদেশকে এগিয়ে নিতে চান তিনি।

ওয়াং ই’র সঙ্গে সাবেক প্রধানমন্ত্রী খালেদার প্রায় ঘণ্টাব্যাপী বৈঠকে ব্যবসা-বাণিজ্যের প্রসারের সঙ্গে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতিও উঠে আসে বলে বিএনপি নেতারা জানিয়েছেন।

শমসের মবিন বলেন, “সৌহার্দ্যপূর্ণ পরিবেশে বৈঠক হয়েছে। বাংলাদেশ-চীন দ্বি-পক্ষীয় সম্পর্ক শক্তিশালী করার পেছনে বেগম খালেদা জিয়া ও বিএনপির যে একটি বিশেষ ভূমিকা রয়েছে, চীন এটা কৃতজ্ঞতার সঙ্গে স্বীকার করে।

“একই সঙ্গে চীনের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের গোড়াপত্তনে রাষ্ট্রপতি জিয়াউর রহমানের অবদানের কথা স্মরণ করে তিনি (চীনের পররাষ্ট্রমন্ত্রী) বলেছেন, গত চার দশকে এই সম্পর্ক আরও গভীর ও শক্তিশালী হয়েছে।”

বৈঠকে চীনা পররাষ্ট্রমন্ত্রী তার দেশের প্রেসিডেন্ট এবং চীনা কমিউনিস্ট পার্টির প্রধান শি জিন পিংয়ের শুভেচ্ছা বার্তা বাংলাদেশের সাবেক সরকার প্রধান খালেদা জিয়াকে পৌঁছে দেন।

দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৪০ বছর পূর্তি উপলক্ষে আগামী বছর আয়োজিত অনুষ্ঠানে বিএনপির প্রতিনিধি দল পাঠানোর আমন্ত্রণও ওয়াং ই জানিয়েছেন জানিয়েছেন বলে জানান শমসের মবিন।

বৈঠকে খালেদার সঙ্গে ছিলেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মাহবুবুর রহমান, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক কূটনীতিক রিয়াজ রহমান ও সাবিহ উদ্দিন আহমেদ।

চীনা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার ১১ জন সফরসঙ্গী ছাড়াও ঢাকায় চীনা দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স কু গুয়াং ঝু উপস্থিত ছিলেন।