হরতালের আগে বোমা ও আগুনে আহত ৫

বিএনপিসহ ২০ দলীয় জোটের ডাকা হরতালের আগে রাজধানীতে দুর্বৃত্তদের ছোড়া বোমায় এবং গাড়িতে দেওয়া আগুনে তিন নারীসহ পাঁচজন আহত হয়েছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2014, 12:57 PM
Updated : 28 Dec 2014, 04:57 PM

পুলিশ জানিয়েছে, এদের দুজন সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ও শহীদ মিনার এলাকায় বোমার স্প্লিন্টারের আঘাত পান। বাকিরা কাজী পাড়ায় একটি অটোরিকশায় দেওয়া আগুনে দগ্ধ হয়েছেন। তাদের সবাই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

হাসপাতাল পুলিশ ফাঁড়ির পরিদর্শক মোজাম্মেল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সন্ধ্যা সাড়ে ৭টার দিকে টিএসসির কাছে হাতবোমা বিস্ফোরণে রিকশাচালক হারুন উর রশিদ (৪০) আহত হন। প্রায় একই সময়ে আরেকটি বিস্ফোরণে শহীদ মিনারে সাথী আক্তার (২২) নামে এক পথচারী আহত হন।

তিনি বলেন, “দুজনেরই পায়ে হাতবোমার স্প্লিন্টারের আঘাত লেগেছে।”

মোজাম্মেল জানান, প্রায় একই সময়ে কাজীপাড়ায় দুর্বৃত্তরা একটি চলন্ত সিএনজিচালিত অটোরিকশায় আগুন দিলে শামছুন্নাহার (৫৫), তার ছেলে তাজিবুল হক (২২) ও মেয়ে অনিকা (১৮) দগ্ধ হন। তারা হাসপাতালে হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি হয়েছেন।

শামছুন্নাহার হাসপাতালে সাংবাদিকদের বলেন, অসুস্থ অনিকাকে শান্তিনগরে চিকিৎসক দেখিয়ে মিরপুরের বাসায় ফেরার পথে কাজীপাড়ায় তাদের অটোরিকশা থামিয়ে আগুন দেয় দুর্বৃত্তরা।

এতে তারা তিনজনই আহত হলেও কতটুকু দগ্ধ হয়েছে তাৎক্ষণিকভাবে তা জানাতে পারেননি এই পুলিশ কর্মকর্তা।

তবে কাজীপাড়ায় অটোরিকশায় আগুন দেওয়ার বিষয়ে কিছু জানাতে পারেনি স্থানীয় পুলিশ।

এবিষয়ে মিরপুর থানার এসআই তানভীর আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ওই এলাকায় আগুনের খবর তারা পাননি। তবে বিষয়টি খোঁজ নিয়ে দেখছেন তারা।

এর আগে সন্ধ্যা সাড়ে ৬টার দিকে রাজধানীর পুরানা পল্টনে একটি সরকারি বাসে আগুন দেওয়া হয়। প্রায় একই সময়ে নয়া পল্টনে বিএনপি কার্যালয়ের কিছুটা দূরে হাতবোমা বিস্ফোরণের ঘটনা ঘটে।

তবে দুটি ঘটনাতেই হতাহত হওয়ার কোনো খবর পাওয়া যায়নি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান রাজনৈতিক প্রতিবেদক সুমন মাহমুদ জানান, রোববার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে পল্টন মোড়ের প্রীতম হোটেলের কাছে সড়কে একটি বাস পুড়তে দেখেন তিনি।

পরে শাহবাগ থানার পরিদর্শক (তদন্ত) হাবিল হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, দুর্বৃত্তরা ওই এলাকায় জনপ্রশাসন মন্ত্রণালেয়ের একটি বাসে আগুন দেয়।

পল্টন থানার ওসি মোরশেদ আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বিকাল ৫টার দিকে বিএনপির প্রধান কার্যালয়ের কিছুটা দূরে গাজী ভবনের সামনের সড়কে একটি হাতবোমা ফাটায় দুর্বৃত্তরা। তবে এতে কেউ হতাহত হননি।

গাজীপুরে সমাবেশ করতে না দেওয়ার প্রতিবাদ এবং গয়েশ্বর চন্দ্র রায়সহ দলের নেতাদের মুক্তির দাবিতে বিএনপিরসহ ২০ দলীয় জোট সোমবার এই হরতাল ডেকেছে।

ছাত্রলীগের প্রতিরোধের ঘোষণায় ১৪৪ ধারা জারির পর শনিবার গাজীপুরে জনসভা করতে না পেরে জেলায় হরতাল করে বিএনপি ও শরিকরা। একই সঙ্গে সারা দেশে বিক্ষোভ কর্মসূচিও পালন করা হয়।

পরে শনিবার বিকালে নয়া পল্টনে বিএনপির কার্যালয়ে সংবাদ সম্মেলন করে সারাদেশে হরতাল পালনের ঘোষণা দেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।