গাজীপুরে ঢিলেঢালা হরতাল, ভাঙচুর, মামলা

বিচ্ছিন্ন সংঘর্ষ ও ভাঙচুরের মধ্য দিয়ে গাজীপুরে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের সকাল-সন্ধ্যা হরতাল শেষ হয়েছে। গাড়ি ভাঙচুরের ঘটনায় হয়েছে মেয়রের বিরুদ্ধে মামলা।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2014, 04:26 PM
Updated : 27 Dec 2014, 04:26 PM

সমাবেশ করতে না দেওয়ার প্রতিবাদ এবং গয়েশ্বর চন্দ্র রায়সহ সব রাজনৈতিক নেতার মুক্তি দাবিতে শুক্রবার এই হরতাল ডাকে বিএনপিসহ ২০ দলীয় জোট।

শনিবার সকালে হরতাল সমর্থকরা ঝটিকা হামলা চালিয়ে পুলিশের একটি হিউম্যান হলারসহ ৩/৪টি গাড়ি ভাংচুর করে। এসময় পুলিশ নাশকতা সৃষ্টি ও ভাঙচুরের অভিযোগে হরতাল সমর্থক তিন জনসহ ৯ জনকে গ্রেপ্তার করে।

হরতালের কারণে প্রধান সড়কগুলোতে তুলনামূলক কম যানবাহন চলাচল করলেও অধিকাংশ মিল কারখানা, অফিস আদালত, দোকানপাট ও বিপণিবিতান খোলা ছিল। রেল চলাচলও ছিল স্বাভাবিক।

সকালে রোদের দেখা না মিললেও গাজীপুর মহানগরের ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ মাঠ ও এর আশপাশের এলাকায় দেখা যায় বিপুল সংখ্যক পুলিশের উপস্থিতি। দিনব্যাপী সড়কগুলোতে আইনশৃংখলা বাহিনীর সদস্যদের তৎপরতা ছিল চোখে পড়ার মতো। পুলিশ, র‌্যাবের পাশাপাশি এদিন মোতায়েন ছিল বিজিবিও।

আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের উপস্থিতির মধ্যেই সকাল সাড়ে ৮টার দিকে শ্রীপুর উপজেলার বেড়াইদেরচালা এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে হরতালের সমর্থনে মিছিল বের করে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

এসময় পুলিশ মিছিলে বাধা দিলে সেটি ছত্রভঙ্গ হয়ে যায়। পরে পিকেটাররা ওই সড়কে দুটি হিউম্যান হলার ভাঙচুর করে।

জয়দেবপুর থানার ওসি খন্দকার রেজাউল করিম রেজা জানান, গাজীপুর মহানগরের বড়বাড়ী এলাকায় হরতাল সমর্থকরা ইটপাটকেল ছুড়ে সকালে পুলিশ বহনকারী একটি হিউম্যান হলার ও সাংবাদিকদের বহনকারী একটি মাইক্রোবাসের গ্লাস ভাংচুর করে। এ ঘটনায় তিন জনকে আটক করা হয়েছে।

এর আগে শনিবার ভোর রাতে কালিয়াকৈরের বিভিন্ন এলাকা থেকে নাশকতা সৃষ্টির পরিকল্পনার অভিযোগে ছয় জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন কালিয়াকৈর থানার ওসি ওমর ফারুক।

হরতালের বিপক্ষে ছাত্রলীগও এদিন মিছিল করেছে।

১৪৪ ধারা ও নিষেধাজ্ঞা প্রত্যাহার

এদিকে সন্ধ্যায় গাজীপুর জেলা প্রশাসক এক বিবৃতিতে খালেদার সমাবেশস্থল গাজীপুর মহানগরের ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ মাঠের জারি করা ১৪৪ ধারা প্রত্যাহার করার ঘোষণা দেন।

এর কিছুক্ষণের মধ্যেই গাজীপুরের পুলিশ সুপার হারুন অর রশীদ তার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে জানান, গাজীপুর জেলায় মিছিল সমাবেশের ওপর দেওয়া নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে।

মেয়রের বিরুদ্ধে মামলা

জয়দেবপুর থানার ওসি খন্দকার রেজাউল করিম রেজা জানান, শনিবার গাজীপুরে হরতালকালে গাড়ি ভাঙচুর, মারধর ও ছিনতাইয়ের অভিযোগে সন্ধ্যায় জয়দেবপুর থানায় একটি মামলা হয়েছে।

তিনি জানান, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ও গাজীপুর সিটি মেয়র অধ্যাপক এম এ মান্নান ও গাজীপুর জেলা বিএনপির সভাপতি ফজলুর রহমান মিলনসহ ৩০ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরো ১৫/২০ জনকে আসামি করা হয়েছে।

গাজীপুর রিপোর্টার্স ক্লাবের সাধারণ সম্পাদক এম এ ফরিদ বাদী হয়ে জয়দেবপুর থানায় এ মামলা দায়ের করেন।