হতাশ বিএনপির আশ্রয় অশালীন ভাষা: ওবায়দুল কাদের

রাজনীতিতে বিএনপি হতাশ হয়ে বেপরোয়া অশালীন ভাষার আশ্রয় নিয়েছে বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2014, 04:10 PM
Updated : 19 Dec 2014, 04:10 PM

তিনি বলেছেন, “রাজনৈতিক ভাষা বিসর্জন দিয়ে বিএনপি আগুন নিয়ে খেলছে, তারা জানে না সেদিন আর বেশি দূরে নয় এই আগুনে তারা নিজেরাই পুড়ে মরবে, এ ধরণের বিশ্রী কুশ্রি ভাষার যে রাজনীতি, অস্ত্রের ভাষার রাজনীতি চিরস্থায়ী হয় না।”

শুক্রবার বাংলাদেশ সুপ্রীম কোর্ট বার অ্যাসোসিয়েশন মিলনায়তনে সার্ক কালচারাল সোসাইটি আয়োজিত বিজয় দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য মন্ত্রী এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, “আজ আমাদের রাজনীতিতে সৌজন্যবোধ খুঁজে পেতে কষ্ট হয়, আজকে আমাদের জাতির পিতাকে যেভাবে আক্রমণ করা হয়, মুক্তিযুদ্ধকে যে ভাষায় আক্রমণ করা হয়।”

গত ১৫ ডিসেম্বর লন্ডনে বিএনপির এক অনুষ্ঠানে বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘রাজাকার’ বলেন। এর আগেও বিভিন্ন অনুষ্ঠানে বিতর্কিত বক্তব্য দেন একাধিক মামলা মাথায় নিয়ে ছয় বছর ধরে যুক্তরাজ্যে থাকা তারেক।

ওবায়দুল কাদের বলেন, “আজকে যারা এটি করছে তাদের নাম আমি উচ্চারণ করতে চাই না। কারণ বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধকে আক্রমণ করে কটাক্ষ করে তারা নিজেদের গুরুত্বহীন করছে। তাদের নাম উচ্চারণ করে গুরুত্বহীনদের নাম উচ্চারণ করে গুরুত্ব দিতে চাই না।

“এরা নিজেরাই নিজেদের গুরুত্বহীন করে ফেলছে, এরা বিদেশ থেকে দেশের মাটিতে শব্দ বোমা ফাটিয়ে তারা এ বোমায় নিজেদের সর্বনাশ ডেকে আনছে।”

“তারা আত্মঘাতী সর্বনাশা কর্মকাণ্ডে লিপ্ত হয়েছে, সেখানে তারা মুক্তিযুদ্ধ ও ইতিহাসের মহানায়কের উপর আক্রমণ করছে, এই ধৃষ্টতার জবাব বাংলাদেশের জনগণ দেবে, বঙ্গবন্ধুর অপমান বাংলার মাটি কোনোদিন হজম করবে না।

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার উদ্দেশ্যে কাদের বলেন, “ভুল করে আজ বেপরোয়া হচ্ছেন আপনারা, দোষ দিচ্ছেন কাকে, আজ এই দলটির রাজনীতি ভুলের চোরাবালিতে আটকে গেছে, ৫ জানুয়ারি নির্বাচনে অংশগ্রহণ না করে রাজনীতি জীবনে সবচেয়ে বড় ভুল খালেদা জিয়া করেছেন।

“এই ভুল না করলে নিরাশায় হতাশায় মধ্যে বেপরোয়া কথাবার্তা বলতে হতো না। আমি মনি করি, বিএনপি রাজনীতির সবচেয়ে বড় ভুল ওখানে ছিল। আজ বিএনপিকে হতাশ হয়ে বেপরোয়া অশালীন ভাষার আশ্রয় নিতে হতো না।

“আমরাএকইভাবে অশালীন ভাষায় জবাব যেন না দেই, আমরা রাজনৈতিক শিষ্টাচার বজায় রেখে শালীন ভাষায় জবাব দেব।”

রাজনৈতিক ভাষা বিসর্জন দিয়ে বিএনপি আগুন নিয়ে খেলছে মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, “তারা জানে না সেদিন আর বেশি দূরে নয় এই আগুনে তারা নিজেরাই পুড়ে মরবে, এ ধরণের বিশ্রী কুশ্রী ভাষার যে রাজনীতি অস্ত্রের ভাষার রাজনীতি চিরস্থায়ী হয় না।”

দলীয় নেতাকর্মীদের উদ্দেশ্যে কাদের বলেন, “আমরা সরকারে আছি, আমরা যেন কোন উস্কানিমূলক বক্তব্য না দেই, আমাদের অত্যন্ত ঠাণ্ডা মাথায় অগ্রসর হতে হবে।”

বিএনপির আন্দোলনের হুমকির বিষয়ে কাদের বলেন, “৫ জানুয়ারিকে কেন্দ্র করে জনগণের আন্দোলন হবে না। এটা বিএনপিও জানে আমরাও জানি, বাংলাদেশের জনগণও জানে, যা তারা করতে চাইছে তা আত্মঘাতী ভয়ানক প্রবণতা, আগুন নিয়ে খেলা করে নৈরাজ্য সহিংসতা করার জন্য তারা প্রস্তুতি নিয়েছে।”

বৃহস্পতিবার এক অনুষ্ঠানে খালেদা জিয়া নতুন বছরের শুরুতে সরকার পতনের আন্দোলনের ডাক দেবেন জানিয়ে বলেন, “এবার ঢাকার রাজপথ খালি যাবে না। টিয়ার গ্যাস, লাঠিচার্জ ও পুলিশের গুলিকে উপেক্ষা করে ছাত্রসহ সবাইকে রাস্তায় নামতে হবে।”

এর জবাবে ওবায়দুল কাদের বলেন, “বাংলাদেশকে জিম্মি রেখে যদি কোনো অরাজকতা-নৈরাজ্য-সহিংসতার সৃষ্টি পাঁয়তারা করে পাকিস্তানের মতো অকার্যকর রাষ্ট্র বানাতে চেষ্টা করে তাহলে আমরা আমাদের জীবন দিয়ে রক্ত দিয়ে তা প্রতিরোধ করবো।”

সার্ক কালচারাল সোসাইটির সভাপতি সৈয়দ আবু হোসেন বাবলার সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার বেনজীর আহমেদ ও সংসদ সদস্য উষাতন তালুকদারসহ অন্যান্যরা বক্তব্য রাখেন।