মুক্তিযুদ্ধের চেতনা কারারুদ্ধ: ফখরুল

বর্তমান সরকারকে ‘অবৈধ’ আখ্যা দিয়ে তাদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের চেতনা- গণতন্ত্রকে ‘কারারুদ্ধ’ করে রাখার অভিযোগ করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2014, 11:13 AM
Updated : 16 Dec 2014, 11:13 AM

মঙ্গলবার বিজয় দিবসে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর তিনি বলেন, “এদেশের মানুষ একাত্তরে যে চেতনার জন্য মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে প্রাণ বিসর্জন দিয়েছিলেন, সেই স্বপ্ন গণতান্ত্রিক সুখী-সমৃদ্ধ বাংলাদেশ আজও বাস্তবায়ন হয়নি।

“দেশে আজ গণতন্ত্র নেই। অবৈধ সরকার গণতন্ত্রকে পুরোপুরি কারারুদ্ধ করে রেখেছে। দেশের স্বাধীনতা ও গণতন্ত্র আজ বিপন্ন হয়ে পড়েছে।”

এর থেকে উত্তরণে খালেদা জিয়ার নেতৃত্বে ‘গণতন্ত্র ফিরিয়ে আনার আন্দোলনে’ ঐক্যবদ্ধ হওয়ার শপথ নেওয়ার আহবান জানান ফখরুল।

“মুক্তিযুদ্ধের চেতনা ছিল একটি গণতান্ত্রিক সমাজ নির্মাণ। একমাত্র নির্দলীয় সরকারের অধীনে একটি সুষ্ঠু নির্বাচনই বর্তমান রাজনৈতিক সংকটের সমাধান আনতে পারে,” বলেন বিএনপির মুখপাত্র মির্জা ফখরুল।

যুদ্ধাপরাধীদের রক্ষায় বিএনপি আন্দোলন করছে- ক্ষমতাসীনদের এ অভিযোগের প্রতিক্রিয়ায় তিনি বলেন, “বাংলাদেশের জনগণ ভোটের অধিকার ফিরে পাওয়ার জন্য লড়াই করছে। একে ভিন্নভাবে দেখাতে ক্ষমতাসীনরাই নানা কথা বলে জনগণকে বিভ্রান্ত করছে।”

একাত্তরের শহীদদের পাশাপাশি মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার প্রয়াত জিয়াউর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান তিনি।  

এর আগে সকাল সোয়া ৯টায় প্রথমে সাভার জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

এরপর বেলা ১১টায় শেরেবাংলা নগরে দলের প্রতিষ্ঠাতা সাবেক সামরিক শাসক জিয়াউর রহমানের কবরে পুষ্পমাল্য অর্পণ করেন বিএনপি চেয়ারপারসন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও এসময় দলের জ্যেষ্ঠ নেতা নজরুল ইসলাম খান, সেলিমা রহমান, মির্জা আব্বাস, শাহজাহান ওমর, চৌধুরী কামাল ইবনে ইউসুফ, অধ্যাপক আবদুল মান্নান, আমান উল্লাহ আমান, খায়রুল কবীর খোকন, হাবিব উন নবী খান সোহেল, শিরিন সুলতানাসহ কেন্দ্রীয় ও সহযোগী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

পরে মহানগর বিএনপি, মুক্তিযোদ্ধা দল, যুবদল, স্বেচ্ছাসেবক দল, মহিলা দল, ছাত্রদল, তাঁতীদল, মৎস্যজীবী দল, ডক্টরস অ্যাসোসিয়েশন, ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন, এগ্রিকালচারিস্ট অ্যাসোসিয়েশন, জাসাস, জাতীয়তাবাদী মুক্তিযুদ্ধের প্রজন্ম, জিয়া সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন সংগঠন জিয়াউর রহমানের কবরে ফুল দেন।

দিনের শুরুতে ভোরে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়।