বিসওয়ালের সঙ্গে খালেদার বৈঠক শুক্রবার

সফরের দ্বিতীয় দিন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বৈঠকে বসছেন যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2014, 02:14 PM
Updated : 27 Nov 2014, 04:50 PM

শুক্রবার সন্ধ্যায় তাদের বৈঠকের সূচি নির্ধারিত হয়েছে বলে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা, সাবেক কূটনীতিক সাবিহ উদ্দিন আহমেদ জানিয়েছেন।

তিনি বৃহস্পতিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দূতাবাস (যুক্তরাষ্ট্র) থেকে জানানো হয়েছে, সন্ধ্যা ৬টায় গুলশানে বেগম খালেদা জিয়ার বাসভবনে এই সাক্ষাতের সময়সূচি নির্ধারিত হয়েছে।”

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া অঞ্চলের পররাষ্ট্র বিষয়ক সহকারী সেক্রেটারি নিশা বিসওয়াল বৃহস্পতিবার সন্ধ্যায় নেপাল থেকে ঢাকা এসেছেন। কাঠমান্ডুতে সার্ক সম্মেলন পর্যবেক্ষক হিসেবে যোগ দেন তিনি।

তিন দিনের এই সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী এইচ এম মাহমুদ আলী ছাড়াও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে বিসওয়ালের।

গত বছরের বৈঠকের ছবি

দশম সংসদ নির্বাচনের আগে গত বছর ঢাকা সফরে এসেছিলেন বিসওয়াল। গত বছরের নভেম্বরে ওই সফরে বাংলাদেশে সব দলের অংশগ্রহণে নির্বাচনের জন্য তার তৎপরতা ছিল।

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিভিন্ন দেশের তৎপরতার পরও দশম সংসদ নির্বাচনে সব দল অংশ নেয়নি। বিএনপি নেতৃত্বাধীন জোট ওই নির্বাচন বর্জন করে।

বিএনপি এখন নির্দলীয় সরকারের অধীনে মধ্যবর্তী নির্বাচনের দাবি করছে। যুক্তরাষ্ট্রও সব দলের অংশগ্রহণে একটি নির্বাচনের কথা বলছে।