‘ধর্মভিত্তিক রাজনীতি ইসলাম পরিপন্থী’

ধর্মভিত্তিক রাজনীতি ইসলাম পরিপন্থী বলে মন্তব্য করেছেন শিক্ষাবিদ, গবেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন।

জবি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2014, 03:31 PM
Updated : 26 Nov 2014, 03:31 PM
বুধবার বিকেলে রাজধানীর সেগুনবাগিচার মুক্তিযুদ্ধ জাদুঘরে জঙ্গিবাদ-প্রেক্ষিত বর্তমান বিশ্ব ও বাংলাদেশ শীর্ষক এক আলোচনা সভায় তিনি বলেন, “ধর্মভিত্তিক রাজনীতি ইসলাম পরিপন্থী। ধর্মভিত্তিক রাজনীতির বিধান ইসলামে নেই।

“বিশ্বের ১৬২ টি দেশের ওপর চালানো এক জরিপে জঙ্গিবাদ কর্মকাণ্ডে বাংলাদেশের অবস্থান ২৩ তম। আসলে দেশের মাদ্রাসা প্রতিষ্ঠানগুলোতে জঙ্গিবাদ চর্চা বেশিমাত্রায় হয়ে থাকে। এজন্য এ শিক্ষাব্যবস্থাকে আধুনিককীকরণ করা উচিত।”

আলোচনা সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশ বলেন, “ধর্ম যার যার ব্যক্তিগত ব্যাপার। কিন্তু মৌলবাদীরা মনে করে ইসলাম ধর্মে কাউকে আনতে পারলে তাদের স্বর্গ নিশ্চিত। এ ভাবনায় তারা অরাজকতা চালায়।”

সাম্প্রদায়িকতা-জঙ্গিবাদ বিরোধী মঞ্চ ও সম্মিলিত সামাজিক আন্দোলনের যৌথ আয়োজনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন মুক্তিযুদ্ধ যাদুঘরের ট্রাস্টি জিয়াউদ্দিন তারেক আলী।

সম্মিলিত সামাজিক আন্দোলনের আহ্বায়ক অজয় রায়ের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন মুক্তিযুদ্ধ যাদুঘরের ট্রাস্টি সারোয়ার আলী ও সাম্প্রদায়িকতা-জঙ্গিবাদ বিরোধী মঞ্চের সদস্য সচিব অধ্যাপক নূর মোহাম্মদ তালুকদার প্রমুখ।