হরতালের ঘোষণা নীলুরও

আব্দুল লতিফ সিদ্দিকীকে গ্রেপ্তারের দাবিতে মঙ্গলবার সারাদেশে সকাল-সন্ধ্যা হরতালের ঘোষণা দিয়েছেন নবগঠিত রাজনৈতিক জোট এনডিএফের চেয়ারম্যান শেখ শওকত হোসেন নীলু।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2014, 10:44 AM
Updated : 24 Nov 2014, 10:44 AM

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিএনপি নেতৃত্বাধীন জোট ছেড়ে আসা এই নেতা সোমবারের মধ্যে লতিফ সিদ্দিকীকে গ্রেপ্তারের দাবি জানিয়ে তা না হলে মঙ্গলবার হরতালের কর্মসূচি ঘোষণা করেন।

এনডিএফের সদস্য সচিব আলমগীর মজুমদার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ধর্ম অবমাননাকারী লতিফ সিদ্দিকীকে আজকের মধ্যে গ্রেপ্তার না করলে আগামীকাল সারাদেশে হরতাল হবে।”

শেখ শওকত হোসেন নীলু

ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) চেয়ারম্যান নীলু ২০ দলীয় জোট ছেড়ে এসে এনডিএফ গঠনের পর এটাই তাদের প্রথ বড় কোনো কর্মসূচি।

নিউ ইয়র্কে হজ নিয়ে মন্তব্যের পর মন্ত্রিত্ব ও আওয়ামী লীগের সদস্যপদ হারানো লতিফ সিদ্দিকী রোববার রাতে দেশে ফেরার পর হেফাজতে ইসলামও তাকে গ্রেপ্তারের দাবি জানিয়েছে।

এজন্য সরকারকে বুধবার পর্যন্ত সময় বেঁধে দিয়ে হেফাজত ঘোষণা দিয়েছে, এর মধ্যে লতিফ সিদ্দিকীকে গ্রেপ্তার করা না হলে বৃহস্পতিবার সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল হবে।

হজ নিয়ে মন্তব্যের প্রতিক্রিয়ায় লতিফ সিদ্দিকী বিদেশে থাকার মধ্যেই কয়েক ডজন মামলা হয় তার বিরুদ্ধে। এর কয়েকটিতে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানাও জারি হয়।

আব্দুল লতিফ সিদ্দিকী

পদচ্যুত এই মন্ত্রী দেশে ফেরার পর কোথায় রয়েছেন, তা অজানা। মামলায় আগাম জামিন চাইতে তিনি হাই কোর্টে যাবেন বলে সোমবার গুঞ্জন ছড়ালেও তাকে আদালত এলাকায় দেখা যায়নি।

গত ২৮ সেপ্টেম্বর নিউ ইয়র্কে এক অনুষ্ঠানে তৎকালীন টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী লতিফ সিদ্দিকী বলেছিলেন, “আমি কিন্তু হজ আর তাবলিগ জামাতের ঘোরতর বিরোধী। আমি জামায়াতে ইসলামীর যতটা বিরোধী, তার চেয়ে বেশি হজ আর তাবলিগের বিরোধী। ”

এর ব্যাখ্যায় তিনি বলেন, বিপুল সংখ্যক মানুষ হজে যাওয়ায় দেশের অর্থ আর শ্রম শক্তির ‘অপচয়’ হয়।

দলের সভাপতিমণ্ডলীর সদস্যের এই বক্তব্য প্রচার হলে সমালোচনার মধ্যে পড়ে আওয়ামী লীগও। এরপর মন্ত্রিসভা থেকে বাদ দেওয়ার পাশাপাশি আওয়ামী লীগ বহিষ্কারও করে তাকে।