শেখ মুজিবের মতোই ‘ভুল পথে’ হাসিনা: ফখরুল

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাকশাল প্রতিষ্ঠা করে ‘বড় ভুল করেছিলেন’ মন্তব্য করে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এখন একই ভুল করতে যাচ্ছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2014, 09:38 AM
Updated : 20 Nov 2014, 09:38 AM

মওলানা ভাসানীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে বুধবার জাতীয় প্রেসক্লাবে ন্যাপের এক আলোচনা সভায় বিএনপির মুখপাত্র ফখরুল এ মন্তব্য করেন।

তিনি বলেন, “সরকার দেশকে একদলীয় শাসনে আবদ্ধ করার ষড়যন্ত্র করছে। অতীতে শেখ মুজিবুর রহমানও গণতন্ত্র হত্যা করে একদলীয় শাসন প্রতিষ্ঠা করেছিলেন। ওই সিদ্ধান্তটি তার বড় ভুল ছিল। এখন তারই কন্যা একই কাজ করছেন।’’

জনগণের পূর্ণ আস্থা বর্তমান আওয়ামী লীগ সরকারের ওপর রয়েছে- প্রধানমন্ত্রীর এমন মন্তব্যেরও সমালোচনা করেন ফখরুল।

ফাইল ছবি

বিএনপির এই ভারপ্রাপ্ত মহাসচিবের ভাষায়, প্রধানমন্ত্রীর ‘দম্ভ’ দেশকে ‘ধ্বংসের পথে’ নিয়ে যাচ্ছে।

“অবৈধ প্রধানমন্ত্রী আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা সংসদে বলেছেন, বিরোধী দলের আন্দোলনে জনগণ সাড়া দিচ্ছে না।... অথচ ৫ জানুয়ারি নির্বাচনের তিন মাসে ৩১০ জন মানুষ হত্যা করা হয়েছে, ৬৫ জনকে গুম করা হয়েছে, তারপরও সরকার ৫ ভাগ ভোটারকে ভোট কেন্দ্রে নিতে পারেনি।

“ভোট বর্জনের ডাকে জনগণের পূর্ণ সমর্থনই প্রমাণ করে, সরকারের প্রতি তাদের (জনগণ) কোনো আস্থা নেই।”

৫ জানুয়ারির নির্বাচন আন্তর্জাতিকভাবে ও দেশের মানুষের ‘গ্রহণযোগ্যতা পায়নি’ দিাবি করে ফখরুল বলেন, “যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন বলেছে, ওটি কোনো নির্বাচন হয়নি। তারপরও প্রধানমন্ত্রী বলছেন, নির্বাচন হয়েছে।”

মির্জা ফখরুল অভিযোগ করেন, প্রতিদিন পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনী বিরোধী মতের নেতা-কর্মীদের ‘হত্যা ও গুম করে’ দেশে নৈরাজ্যকর পরিস্থিতির সৃষ্টি করেছে।

“এ রকম পরিস্থিতিতে সব দলের অংশগ্রহণে একটি সুষ্ঠু নির্বাচনের দাবিতে আন্দোলনের কোনো বিকল্প পথ খোলা নেই। এজন্য আমাদের প্রস্তুতি নিতে হবে।’’

‘সোনা চোরাচালানে ক্ষমতাসীনরা’

বিমানবন্দর দিয়ে স্বর্ণ চোরাচালানের সঙ্গেও ক্ষমতাসীন দলের লোকজন জড়িত বলে অভিযোগ করেছেন ফখরুল।

আলোচনা সভায় তিনি বলেন, “দেশে গোল্ড স্মাগলিংয়ের চালান প্রতিদিন ধরা পড়ছে। বিমান ও সিভিল এভিয়েশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা এর সঙ্গে জড়িত। সুষ্ঠু তদন্ত করলে দেখা যাবে এ চোরাচালানের সঙ্গে ক্ষমতাসীন দলের লোকেরাই জড়িত।”

চোরাচালান চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে গোয়েন্দা পুলিশ বুধবার বাংলাদেশ বিমান এয়ারলাইন্সের এক উপ-ব্যবস্থাপকসহ পাঁচজনকে গ্রেপ্তার করে। এবারই প্রথম বিমনের উচ্চপদস্থ কোনো কর্মকর্তা গোয়েন্দাদের জালে ধরা পড়লেন।

ন্যাপ সভাপতি মো. আজহারুল ইসলামের সভাপতিত্বে অন্যদের মধ্যে জাগপা সভাপতি শফিউল আলম প্রধান, সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমান, লেবার পার্টির চেয়ারম্যান মুস্তাফিজুর রহমান ইরান, ন্যাশনাল পিপপস পার্টির চেয়ারম্যান ফরিদুজ্জামান ফরহাদ, ইসলামিক পার্টির চেয়ারম্যান আবদুল মোবিন, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক আবু সাঈদ আলোচনা সভায় উপস্থিত ছিলেন।