ফালুকে বিপত্তিতে ফেলতে বিএসইসিতে আগুন: বিএনপি

মোসাদ্দেক আলী ফালুকে বিপত্তিতে ফেলতে ‘ষড়যন্ত্র’ করে কারওয়ান বাজারে বিএসইসি ভবনে আগুন লাগানো হয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2014, 05:22 PM
Updated : 5 Dec 2014, 01:45 PM

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ফালু বেসরকারি টেলিভিশন এনটিভির অন্যতম মালিক, যে টেলিভিশন স্টেশনের প্রধান কার্যালয় বিএসইসি ভবনে।

শুক্রবার বিকালে এক সংবাদ ব্রিফিংয়ে রিজভী বলেন, “বিএসইসি ভবনের আজকের অগ্নিকাণ্ডের ঘটনায় ১১ তলায় আমার দেশ পত্রিকার কার্যালয়টি পুরোপুরি ভস্মীভূত হয়েছে। এতে এনটিভি ও আরটিভিও ক্ষতিগ্রস্ত হয়েছে বলে তাদের সম্প্রচার বন্ধ রাখা হয়েছে।

“আমরা মনে করি, এটি নাশকতা ও গভীর ষড়যন্ত্রের একটি অংশ বিশেষ। সরকারের এজেন্টরা ঠাণ্ডা মাথায় এই ঘটনা ঘটিয়েছে।”

শুক্রবার সকালে রাজধানীর কারওয়ান বাজারে বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশন (বিএসইসি) ভবনে আগুন লাগে। প্রায় দুই ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে আনেন ফায়ার সার্ভিসের কর্মীরা।

এনটিভি, আরটিভি, আমার দেশ এবং বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান মিলিয়ে প্রায় ৩০টি প্রতিষ্ঠানের কার্যালয় রয়েছে ওই ভবনে।

আগুন লাগার পর বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়ায় কয়েক ঘণ্টার জন্য এনটিভি ও আরটিভির সম্প্রচার বন্ধ হয়ে যায়। সন্ধ্যার পরে আবার সম্প্রচারে ফেরে দুই টেলিভিশন স্টেশন।

নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে ব্রিফিংয়ে রিজভী বলেন, “ভবন কর্তৃপক্ষের সমুদয় বকেয়া পরিশোধ করেই আমার দেশ কার্যালয় স্থানান্তর প্রক্রিয়া আজ শুরু হয়েছিল। এই সময়ে কেন এমন ঘটনা ঘটবে? ঠাণ্ডা মাথায় এই ঘটনাটি ঘটানো হয়েছে।

ফাইল ছবি

“ওই ভবনেই রয়েছে এনটিভি ও আরটিভি নামে  দুইটি টেলিভিশন স্টেশন। ওয়ান-ইলেভেনের সময় এনটিভিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছিল। ওই প্রতিষ্ঠানটির কর্ণধার বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মোসাদ্দেক আলী ফালু। তাকে বিপত্তিতে ফেলতেই এই ঘটনা ঘটানো হয়েছে। এর আগেও একইভাবে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছিল।”

২০০৭ সালের ২৬ ফেব্রুয়ারি এই ভবনে আগুন লেগে এনটিভি, আরটিভি ও আমার দেশসহ ১০টি প্রতিষ্ঠানের কার্যালয় পুড়ে যায়, মৃত্যু হয় তিন জনের।

শুক্রবারের অগ্নিকাণ্ডের ‘ষড়যন্ত্রের’ পিছনে কারাবন্দি মাহমুদুর রহমানকেও মানসিক ও আর্থিকভাবে পর্যুদস্ত করার অভিপ্রায় রয়েছে বলে অভিযোগ রিজভীর।   

তিনি বলেন, “আমার দেশ জনগণের কথা বলত। এই পত্রিকাটির ভারপ্রাপ্ত সম্পাদক হচ্ছেন মাহমুদুর রহমান, যিনি ভয়-ভীতির ঊর্ধ্বে থেকে সবসময় সত্য উচ্চারণ করেছেন।’’

যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের বিচারকের কথিত স্কাইপ কথোপকথন প্রকাশ এবং রাষ্ট্রদ্রোহসহ মাহমুদুর রহমানের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগে প্রায় অর্ধশত মামলা রয়েছে। 

আদালত অবমাননার একটি মামলায় ২০১০ সালে সাত মাস কারাভোগও করতে হয় বিএনপি সরকারের সময় বিনিয়োগ বোর্ডের নির্বাহী চেয়ারম্যান এবং  ২০০৫ সালে তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার জ্বালানি বিষয়ক উপদেষ্টার দায়িত্ব পালন করা মাহমুদুর রহমানকে।

২০০৮ সালে আমার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক হন তিনি।

রুহুল কবির রিজভী বলেন, “আমরা মনে করি, যে ব্যক্তিটি সরকারের সঙ্গে কখনোই আপোষ করেনি তাকে মানসিক ও অর্থনৈতিকভাবে পর্যুদস্ত করতেই এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটানো হয়েছে। আমরা এর সুষ্ঠু তদন্ত চাই।”

সংবাদ ব্রিফিংয়ে অন্যদের মধ্যে বিএনপির অর্থনৈতিক বিষয়ক সম্পাদক আবদুস সালাম আজাদ, মৎস্যজীবী দলের সাংগঠনিক সম্পাদক আবদুল আউয়াল খান প্রমূখ উপস্থিত ছিলেন।