পাকিস্তানে বাংলাদেশবিরোধী উসকানি জামায়াতের

একাত্তরে যুদ্ধাপরাধের জন্য মতিউর রহমান নিজামীকে মৃত্যুদণ্ড দেওয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে বাংলাদেশের বিরুদ্ধে ইসলামাবাদের পদক্ষেপ চেয়েছে জামায়াতে ইসলামী পাকিস্তান।

আশিক হোসেনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Oct 2014, 12:18 PM
Updated : 30 Oct 2014, 12:18 PM

বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বুধবারের রায়ের প্রতিক্রিয়ায় পাকিস্তান জামায়াত এক বিবৃতিতে বলেছে, “তথাকথিত একটি আদালতের রায়ে একজন সম্পূর্ণ নিরাপরাধ মানুষকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।”

দলের আমির সিরাজ-উল হক ও সেক্রেটারি জেনারেল লিয়াকত বালুচের দেওয়া এই বিবৃতি পাকিস্তান জামায়াতের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে।

একাত্তরে পাকিস্তানি সেনাবাহিনীর সাথী হয়ে বাংলাদেশি বুদ্ধিজীবীদের হত্যা করতে কাজ করা আল বদর বাহিনীর প্রধান ছিলেন নিজামী। 

বুদ্ধিজীবী হত্যাকাণ্ডসহ আটটি অপরাধে আদালতের রায়ে দোষী সাব্যস্ত বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমির নিজামীকে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড দেওয়া হয়।

বাংলাদেশে রায় নিয়ে নিজ দেশের সরকারের নিষ্ক্রিয়তার সমালোচনা করে বিবৃতিতে সিরাজ-উল হক বলেন, “যখন একজন দেশপ্রেমিক পাকিস্তানি, যিনি পাকিস্তানি সেনাবাহিনীকে সহযোগিতা করার জন্য এ ধরনের সাজার মুখোমুখি হচ্ছেন, সেই সময় পাকিস্তান সরকারের চুপ থাকা সত্যিই অপ্রত্যাশিত।”

বাংলাদেশে একাত্তরের যুদ্ধাপরাধের বিচারের উদ্যোগ নেওয়া শেখ হাসিনার সরকারকেও আক্রমণের লক্ষ্যবস্তু করেছে পাকিস্তান জামায়াত।

“এ ধরনের কার্যকলাপের কারণে বাংলাদেশে প্রধানমন্ত্রী হাসিনা ওয়াজেদ খুব বেশিদিন ক্ষমতায় থাকতে পারবেন না।”

নিজামীর আগে জামায়াতের অন্য নেতাদের যুদ্ধাপরাধের রায়ের পরও ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছিল পাকিস্তান জামায়াত এবং তাতে দণ্ডিতদের ‘পাকিস্তান-দরদী’ বলা হয়েছিল।