নিজামীর রায়ে সন্তুষ্ট সিপিবির সংশয় তা কার্যকর নিয়ে

জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামী মৃত্যুদণ্ডের রায়ে সন্তুষ্টি জানালেও তা কার্যকর করা নিয়ে সংশয় প্রকাশ করেছে সিপিবি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2014, 05:05 PM
Updated : 29 Oct 2014, 05:05 PM

অতীতের ঘটনাবলিই এই সংশয় সৃষ্টি করেছে বলে বুধবার রায়ের পর এক বিবৃতিতে প্রতিক্রিয়া জানিয়েছেন বাম দলটির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ।  

একাত্তরে বুদ্ধিজীবী হত্যাসহ মানবতাবিরোধী অপরাধের দায়ে মুক্তিযুদ্ধকালীন আল-বদর বাহিনীর প্রধান নিজামীকে মৃত্যুদণ্ড দিয়ে রায় দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

সিপিবির বিবৃতিতে বলা হয়, মানবতাবিরোধী অপরাধের দায়ে জামাতের আমির নিজামীর মৃত্যুদণ্ডের যে রায় ঘোষিত হয়েছে, তা ন্যায়বিচারের সঙ্গে সঙ্গতিপূর্ণ। এ রায়ের জন্য দেশবাসীকে দীর্ঘদিন অপেক্ষা করতে হয়েছে।

“নিজামীর রায়ে দেশবাসী সন্তুষ্ট হলেও শেষ পর্যন্ত এ রায় কার্যকর হবে কি না, নানা কারণে তা নিয়ে সংশয় রয়েছে। অতীতের ঘটনাবলি এ সংশয় সৃষ্টি করেছে। যুদ্ধাপরাধীদের বিচারের সঙ্গে রাজনৈতিক কূটকৌশলকে যুক্ত করে ফেলা হয়েছে বলে জনগণ মনে করে।”

যুদ্ধাপরাধের রায়ে দণ্ডিতদের সাজা যেন পরবর্তী কোনও রাষ্ট্রপতি লাঘব বা মওকুফ করতে না পারেন, সেজন্য সংবিধান সংশোধনের দাবি জানিয়েছে দলটি।

সেই সঙ্গে যুদ্ধাপরাধের জন্য মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী দল ও সংগঠনগুলোর বিচারও দাবি করেছে সিপিবি। জামায়াতকে নিষিদ্ধের দাবিও জানিয়েছে তারা।

নিজামীর রায়ে সন্তুষ্ট ইনু

জামায়াত আমির মতিউর রহমান নিজামীর ফাঁসির রায়ে সন্তোষ জানিয়েছেন জাসদ সভাপতি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

রায়ের প্রতিক্রিয়ায় তিনি সাংবাদিকদের বলেন, “একজন মুক্তিযোদ্ধা হিসেবে আদালতের এই রায়ে আমি সন্তুষ্ট। আশা করি আইনানুগ প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরে যে রায় বহাল থাকবে, সরকার তা কার্যকর করবে।”

“নিজামীর রায়ের পর জামায়াতে ইসলামী ও তাদের অঙ্গসংগঠন যদি হরতাল ডাকে, তাহলে তারা নব্য রাজাকার হিসাবে ঘোষিত হবে।”

মন্ত্রীর বক্তব্যের পর জামায়াত তিন দিনের হরতাল ডেকেছে।