জাপা কার্যালয়ের দখলে এরশাদ সমর্থকরা

রংপুরে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ এবং পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা সমর্থকদের চলমান দ্বন্দ্বের মধ্যে জেলার পার্টি কার্যালয় দখলে নিয়েছেন এরশাদ সমর্থকরা।

রংপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2014, 10:10 AM
Updated : 29 Oct 2014, 10:10 AM

মঙ্গলবার রাত সাড়ে ১১টার দিকে মিছিল নিয়ে এসে নগরীর সেন্ট্রাল রোড়ে দলীয় কার্যালয়টি দখলে নেন এরশাদের গঠন করা জেলা ও মহানগর জাতীয় পার্টির নতুন কমিটির নেতাকর্মীরা।

এর আগে সেপ্টেম্বর মাসের মাঝামাঝি থেকে কার্যালয়টি পার্টির প্রেসিডিয়াম পদ থেকে অব্যাহতি পাওয়া প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গার সমর্থকদের দখলে ছিল।

এদিকে এ ঘটনায় এরশাদ গঠিত মহানগর জাতীয় পার্টির সদস্য সচিব এস এম ইয়াসিরকে কুপিয়ে আহত করার অভিযোগ উঠেছে রাঙ্গা সমর্থিতদের বিরুদ্ধে।

জেলা জাতীয় পার্টির সদস্য সচিব ও এরশাদের ভাতিজা হোসেন মকবুল শাহরিয়ার আসিফ বলেন, "রাঙ্গার সমর্থকরা এতদিন দলীয় কার্যালয়টি দখলে রেখেছিল। আমরা সেটি রাত সাড়ে ১১টায় দখলমুক্ত করেছি।"

তবে দখলমুক্ত করতে আসার পথে দলীয কার্যালয়ের সামনে রাঙ্গা সমর্থকরা মহানগর জাতীয় পার্টির সদস্য সচিব এস এম ইয়াসিরকে কুপিয়ে আহত করে বলে দাবি করেন আসিফ।

ইয়াছিরকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে জানিয়ে তিনি বলেন, “হামলার পর নেতাকর্মীদের ধাওয়া খেয়ে রাঙ্গা সমর্থকরা পালিয়ে যায়।"

ইয়াছিরের পিঠে ধারালো অস্ত্রে আঘাতের জখম রয়েছে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক আব্দুল কাদের খান।

তবে আঘাতটি গুরুতর কিছু নয় বলে জানান এ চিকিৎসক।   

এদিকে ইয়াছিরকে কুপিয়ে আহত করার বিষয়টি অস্বীকার করেছেন রাঙ্গা সমর্থক দলের নেতা ও জেলা যুব সংহতির সাবেক সভাপতি আব্দুর রাজ্জাক।

তিনি বলেন, “পার্টির চেয়ারম্যানের নির্দেশে দলীয় কার্যালয়ের চাবি দেওয়া হয়েছিল। সেখানে ইয়াছিরকে কুপিয়ে আহত করার প্রশ্নই ওঠে না।” 

গত ১০ সেপ্টেম্বর সংসদে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা ও সংসদে বিরোধী দলীয় চিফ হুইপ তাজুল ইসলাম চৌধুরীকে জাতীয় পার্টির সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম প্রেসিডিয়ামের সদস্য পদ থেকে অব্যাহতি দেন দলটির চেয়ারম্যান এরশাদ।

একই দিন পার্টির রংপুর জেলা কমিটি ভেঙে দিয়ে মোফাজ্জাল হোসেন মাস্টারকে আহ্বায়ক ও সাবেক সংসদ সদস্য হোসেন মকবুল শাহরিয়ার আসিফকে সদস্য সচিব করে নতুন কমিটি গঠন করেন।

এছাড়া মোস্তাফিজার রহমান মোস্তফাকে আহ্বায়ক ও এস এম ইয়াসিরকে সদস্য সচিব করে রংপুর মহানগর জাতীয় পার্টির কমিটি গঠন করেন।

একই সঙ্গে জেলা ও মহানগর এ দুটি কমিটির সভাপতি ছিলেন রাঙ্গা।

এ ঘটনার পর ১১ সেপ্টেম্বর রাতে রাঙ্গার সমর্থকরা নগরীর সেন্ট্রাল রোডে জেলা ও মহানগর জাতীয় পার্টির কার্যালয় দখলে নেন।

চলতি বছরের মাঝামাঝি সময় থেকে পার্টির চেয়ারম্যান এরশাদ বিভিন্ন অনুষ্ঠানে সরকারের সমালোচনা করে মন্ত্রিসভা থেকে দলীয় নেতাদের পদত্যাগের আলাপ-আলোচনা চলছে বলে বক্তব্য দেন।

এরশাদের ওই বক্তব্য নিয়ে সংসদে জাতীয় পার্টির সংসদীয় দলের বৈঠকে আলোচনা হয়। সেখানে তাজুল ও রাঙ্গা দলীয় চেয়ারম্যানের এমন বক্তব্যের বিরোধিতা করে আগে তাকে প্রধানমন্ত্রীর বিশেষ দূতের পদ থেকে পদত্যাগের কথা বলেন। এরপর থেকে রওশন ঘনিষ্ঠ এ নেতাদের সঙ্গে এরশাদের দ্বন্দ্ব তৈরি হয়।