ঢাকার সমাবেশ একদিন পেছাতে বিএনপির চিঠি

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ৭ নভেম্বরের পরিবর্তে ৮ নভেম্বর জনসভা করার অনুমতি চেয়ে ঢাকার পুলিশ কমিশনারকে আবারো চিঠি দিয়েছে বিএনপি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2014, 10:05 AM
Updated : 29 Oct 2014, 10:05 AM

বুধবার বিকালে দলের যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা  জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে ৭ নভেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি চেয়েছিলাম। এটা একদিন পিছিয়ে ৮ নভেম্বর সমাবেশ করার জন্য আজ আমরা ডিএমপি কমিশনারকে চিঠি পাঠিয়েছি।’’

এর আগে গত ২৭ অক্টোবর বিএনপির পক্ষ থেকে ৭ নভেম্বরের অনুমতি চেয়ে চিঠি দেওয়া হয়েছিল। এ কর্মসূচির কারণে কুমিল্লায় ২০ দলীয় জোটের জনসভার তারিখও একদিন এগিয়ে আনা হয়।  

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারের নিহত হওয়ার পর সেনাপ্রধানের দায়িত্বে আসেন জিয়াউর রহমান। এরপর মুক্তিযুদ্ধে অন্যতম সেক্টর কমান্ডার খালেদ মোশাররফের নেতৃত্বে সেনাবাহিনীতে একটি অভ্যুত্থান হয়, জিয়া হন গৃহবন্দি।

৭ নভেম্বর মুক্তিযুদ্ধের আরেক সেক্টর কমান্ডার কর্ণেল তাহেরের নেতৃত্বে পাল্টা অভ্যুত্থানে আটকাবস্থা থেকে মুক্ত হন জিয়া। আর এর মধ্য দিয়ে জিয়া ক্ষমতাকে কেন্দ্র বিন্দুতে চলে আসেন তিনি।

বিএনপি এই দিনকে জাতীয় বিপ্লব ও সংহতি দিবস, আওয়ামী লীগ মুক্তিযোদ্ধা সৈনিক হত্যা দিবস এবং জাসদ সিপাহী-জনতার অভ্যুত্থান দিবস হিসেবে পালন করে।

গত বছর ৭ নভেম্বরও বিএনপির নেতৃত্বাধীন জোট সোহরাওয়ার্দীতে সমাবেশ করে।