রায় দ্রুত কার্যকর হবে: আইনমন্ত্রী

জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ডের রায় আপিল আদালতে বহাল রাখার উদ্যোগ নিয়ে দ্রুত তা কার্যকর করা হবে বলে আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2014, 08:00 AM
Updated : 29 Oct 2014, 12:20 PM

একাত্তরে মানবতাবিরোধী অপরাধে মুক্তিযুদ্ধকালীন আল-বদর বাহিনীর প্রধান নিজামীকে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

বুধবার দুপুরে রায় ঘোষণার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় আইনমন্ত্রী বলেন, “আদালত যে রায় দিয়েছে তাতে আমি ব্যক্তিগতভাবে সন্তুষ্ট। সরকারও এ রায়ে সন্তুষ্ট। রায় আমাদের কাছে গ্রহণযোগ্য এবং তড়িৎ কার্যকর করতে পদক্ষেপ নেবে সরকার।

“এখন আমরা যে চেষ্টা করবো তা হলো- আপিলের তাড়াতাড়ি শুনানি করে ট্রাইব্যুনালের রায় বহাল রেখে তা কার্যকর করা।”

ফাইল ছবি

ট্রাইব্যুনাল তার ‘এখতিয়ারের বাইরে’ বক্তব্য দিয়েছে বলে আসামিপক্ষের আইনজীবীর অভিযোগ নাকচ করে আইনমন্ত্রী বলেন, “বিচার বিভাগ স্বাধীন। ট্রাইব্যুনালের নিরপেক্ষতা নিয়ে প্রশ্নই ওঠে না। তারা আইন অনুযায়ী সাজা দিয়েছেন। সরকারের পক্ষ থেকে প্রসিকিউশনকে যতটুকু সাহায্য করা উচিত ততটুকু করেছে।”

সরকার তথ্য-প্রমাণ দিয়ে প্রসিকিউশনকে সহযোগিতা করবে বলেও জানান তিনি।

নিজামীর বিরুদ্ধে একাত্তরে হত্যা, লুট, ধর্ষণ, উসকানি ও সহায়তা, পরিকল্পনা ও ষড়যন্ত্র এবং বুদ্ধিজীবী হত্যার ১৬টি অভিযোগের মধ্যে আটটি প্রমাণিত হয়েছে। এর মধ্যে চারটিতে তাকে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড এবং অন্য চারটিতে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে ট্রাইব্যুনাল।

এ রায়ের মধ্য দিয়ে আইনের শাসন ও ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়েছে বলে মন্তব্য করেছে প্রসিকিউশন।

অন্যদিকে আসামিপক্ষের আইনজীবীরা বলেছেন, ট্রাইব্যুনালের রায়ে নিজামী ন্যায়বিচার পাননি। এ রায়ের বিরুদ্ধে আপিল করবেন তারা।