ছাত্রদল কার্যালয়ে ‘পদবঞ্চিতদের’ হামলা

ছাত্রদলের নতুন কমিটির নেতারা তালা ভেঙে কেন্দ্রীয় কার্যালয়ের নিয়ন্ত্রণ নেওয়ার কয়েক ঘণ্টার মধ্যে সেখানে হামলা চালিয়েছে পদবঞ্চিতরা, যাতে অন্তত তিন জন আহত হয়েছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2014, 08:42 AM
Updated : 19 Oct 2014, 12:54 PM

রোববার বেলা ২টার দিকে লাঠিসোটা নিয়ে কয়েকশ কর্মী নয়া পল্টনে ছাত্রদল কার্যালয়ে হামলা চালায়। এ সময় ভেতরে নতুন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ অন্যরাও ছিলেন।

ঘটনাস্থল থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান রাজনৈতিক প্রতিবেদক সুমন মাহমুদ জানান, কয়েকশ যুবক সেখানে জড়ো হয়ে কার্যালয়ে অতর্কিত হামলা চালায়। এ সময় দুটি হাতবোমা বিস্ফোরিত হয়।

বিক্ষিপ্তভাবে কার্যালয়ে ইট-পাটকেল নিক্ষেপের পাশাপাশি কয়েকজনকে মারধর করতেও দেখা যায়। পরে কার্যালয় থেকে আহত তিনজনকে উদ্ধার করে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালের দিকে নিয়ে যাওয়া হয়।

ছাত্রদলের পদবঞ্চিতদের হামলার সময় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, রুহুল কবির রিজভী ও  হাবিবুন নবী খান সোহেলসহ কয়েকজন জ্যেষ্ঠ নেতা দলের কেন্দ্রীয় কার্যালয়ে অবরুদ্ধ হয়ে পড়েন।

নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়েই দলটির সহযোগী সংগঠন ছাত্রদলের কেন্দ্রীয় কার্যালয়।

কয়েকজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, ককটেল বিস্ফোরণ, লাঠি ও ইট-পাটকেলের আঘাতে আরও পাঁচজন আহত হয়েছে।পদবঞ্চিতদের হামলায় দলীয় কার্যালয়ের তৃতীয় তলায় মির্জা ফখরুলের কক্ষের পাশে ব্রিফিং রুমেরও বেশ ক্ষতি হয়েছে বলে জানান তারা।

বেলা সাড়ে ৩টার দিকেও কার্যালয়ের বাইরে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে দেখা গেছে পদবঞ্চিতদের। এ সময় তারা নতুন কমিটির বিরুদ্ধে নানা রকম স্লোগান দেন।

এর আগে সকাল সাড়ে ৮টার দিকে সংগঠনের সভাপতি রাজিব আহসান ও সাধারণ সম্পাদক আকরামুল হাসানের নেতৃত্বে নেতাকর্মীরা কেন্দ্রীয় কার্যালয়ে প্রবেশ করেন।

শনিবার দুপুরে পদবঞ্চিতরা ছাত্রদলের কার্যালয়ে তালা ঝুলিয়ে দেয়। এ সময় তারা বিএনপির ছাত্র বিষয়ক সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি ও সহ সম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকুর কুশপুত্তলিকা দাহ করে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্রতিবেদক সুমন মাহমুদ জানান, রোববার ছাত্রদলের পদবঞ্চিত ও নতুন কমিটির মুখোমুখি অবস্থানকে কেন্দ্র করে নয়া পল্টনের কার্যালয়ে কাছাকাছি পুলিশ ও সাদাপোশাকে আইনশৃঙ্খলা বাহিনীর বহু সদস্যকে অবস্থান নিয়ে থাকতে দেখা গেলেও দুপুরে হামলা চালানোর সময় তাদের তেমন কোনো তৎপরতা দেখা যায়নি।

দুই বছর মেয়াদি কমিটি বিলুপ্ত করে গত ১৪ অক্টোবর রাজিব আহসানকে সভাপতি ও আকরামুল হাসানকে সাধারণ সম্পাদক করে ২০১ সদস্যের নতুন আংশিক কমিটি অনুমোদন দেন খালেদা জিয়া।

ওই কমিটি গঠনের পরদিনই নয়া পল্টনের কার্যালয়ের সামনে বিক্ষোভ শুরু করে পদবঞ্চিত নেতারা।