‘হাজিরার দিনে হরতাল ডাকানোর চেষ্টায় খালেদা’

লতিফ সিদ্দিকীকে গ্রেপ্তার দাবিতে আল্টিমেটাম দেয়া কয়েকটি ইসলামী দলের হরতালের হুমকির জন্য বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে দুষছেন আওয়ামী লীগ নেতা মাহবুব-উল আলম হানিফ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2014, 07:17 AM
Updated : 18 Oct 2014, 10:55 AM

দুর্নীতির দুই মামলায় আদালতে হাজিরার দিনে খালেদা জিয়া ওই দলগুলোকে দিয়ে হরতাল ডাকানোর চেষ্টা করছেন বলে অভিযোগ তার।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শেখ রাসেলের ৫০তম জন্মদিনে  শনিবার সকালে বনানী কবরস্থানে তার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন হানিফ।

আওয়ামী লীগের এই নেতা বলেন, “বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও তার দলের নেতারা এখনও দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছেন। বেগম খালেদা জিয়া তার বিরুদ্ধে দায়েরকৃত মামলা থেকে রেহাই পাবেন না বলেই নিজের দোষ ঢাকতে পরিকল্পিতভাবে হাজিরার দিনে ইসলামী দলসমূহকে দিয়ে হরতাল ডাকানোর চেষ্টা করছেন।”

জিয়া দাতব্য ট্রাস্ট ও জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলায় আগামী ২৬ অক্টোবর বাদীর সাক্ষ্য শোনার দিন রেখে ওইদিন বিএনপি চেয়ারপারসনকে অবশ্যই আদালতে হাজির থাকতে বলেছেন ঢাকার তৃতীয় বিশেষ জজ বাসুদেব রায়। খালেদা জিয়ার সময়ের আবেদনে সোয়া পাঁচ কোটি টাকা আত্মসাতের ওই দুই মামলায় গত ১৩ অক্টোবর বাদীর সাক্ষ্যগ্রণ মুলতবি করে নতুন দিন রাখে আদালত। 

এদিকে হজ নিয়ে বিতর্কিত মন্তব্যের জন্য মন্ত্রিত্ব ও আওয়ামী লীগের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরামের পদ হারানো আব্দুল লতিফ সিদ্দিকীকে গ্রেপ্তারে ২২ অক্টোবর পর্যন্ত সময় বেঁধে দিয়েছে কয়েকটি ইসলামপন্থী দল।

বর্তমানে দেশের বাইরে থাকা লতিফকে ইন্টারপোলের মাধ্যমে ওই সময়ের মধ্যে গ্রেপ্তার করা না হলে ২৬ অক্টোবর সারা দেশে হরতাল করার হুমকি দিয়েছে তারা।

এ বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মাহবুব-উল আলম হানিফ বলেন, “আওয়ামী লীগ থেকে সদ্য পদচ্যুত ও মন্ত্রিসভা থেকে অপসারিত লতিফ সিদ্দিকীকে ইন্টারপোলের মাধ্যমে দেশে ফিরিয়ে আনার দাবি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।”

একইসঙ্গে যারা ‘ধর্ম নিয়ে রাজনীতি করছেন’ তাদের তা থেকে বিরত থাকারও আহ্বান জানান তিনি।

সম্প্রতি যুক্তরাষ্ট্রে এক অনুষ্ঠানে হজ নিয়ে বিতর্কিত মন্তব্যের জন্য মন্ত্রিত্ব হারানো লতিফ সিদ্দিকী বর্তমানে ভারতে অবস্থান করছেন।

ওই মন্তব্যের জন্য তার বিরুদ্ধে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় দুই ডজনের বেশি মামলা হয়েছে। ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার এক মামলায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আদেশ দিয়েছে ঢাকার একটি আদালত।

গত ২৮ সেপ্টেম্বর নিউ ইয়র্কে ওই অনুষ্ঠানে লতিফ সিদ্দিকী বলেন, তিনি হজ ও তাবলিগ জামাতের ঘোর বিরোধী। এতে শ্রমশক্তি ও অর্থের অপচয় হয়।

তার ওই বক্তব্য ফেইসবুকসহ সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে আলোচনার ঝড় তোলে। বিএনপি ও হেফাজতে ইসলামসহ কয়েকটি রাজনৈতিক ও ধর্মভিত্তিক সংগঠন এ নিয়ে আন্দোলনে নামার হুমকি দেয়।

এরপর বিভিন্ন জেলায় লতিফের বিরুদ্ধে মামলা হয়। এর ধারাবাহিকতায় গত ১২ অক্টোবর তাকে মন্ত্রিসভা থেকে অপসারণের প্রজ্ঞাপন জারি ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলী থেকে অব্যাহতি দেওয়া হয়। দলে তার প্রাথমিক সদস্যপদ কেন বাতিল করা হবে না- তা জানতে চেয়েও কারণ দর্শানোর নোটিস পাঠিয়েছে আওয়ামী লীগ।