নির্বাচন দ্রুত চাই, নইলে আন্দোলন: ফখরুল

নির্দলীয় সরকারের দাবি মেনে নিতে সরকারকে পুনর্বার আহ্বান জানিয়ে তা না মানলে বিরোধী দলের আন্দোলন ভিন্ন পথ থাকবে না না সরকারকে হুঁশিয়ার করেছে বিএনপি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2014, 03:24 PM
Updated : 1 Oct 2014, 03:24 PM

বুধবার এক সভায় দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, “সরকার প্রধানকে বলব, যদি সঙ্কট এড়াতে চান, দেশকে সংঘাতের দিকে নিয়ে যেতে না চান, তাহলে বেগম খালেদা জিয়ার সঙ্গেই আলোচনায় বসতে হবে। দ্রুত নির্বাচন দিতে হবে।

“তা না হলে আমাদের সামনে আন্দোলন ছাড়া বিকল্প পথ থাকবে না। সংগ্রাম-আন্দোলনের মাধ্যমেই জনগণের ভোটের অধিকার ও গণতন্ত্র ফিরিয়ে আনা হবে।”

৫ জানুয়ারির নির্বাচন বর্জনের পর বিএনপি নির্দলীয় সরকারের অধীনে আগাম নির্বাচনের জন্য সংলাপের দাবি জানিয়ে এলেও তাতে ক্ষমতাসীন আওয়ামী লীগের সাড়া নেই।

‘ভোটারবিহীন’ নির্বাচনের মাধ্যমে ‘অবৈধভাবে’ ক্ষমতাসীন আওয়ামী লীগ নানা কৌশলে ক্ষমতা ধরে রাখতে চাইছে বলে বিএনপির অভিযোগ।

৫ জানুয়ারি নির্বাচন নিয়ে বিদেশিদের ভাষ্য ‘বিকৃত’ করে উপস্থাপনের জন্য পররাষ্ট্রমন্ত্রীর সমালোচনা করে ফখরুল বলেন, “আমাদের দেশের একজন কূটনীতিক আছেন, তিনি ইদানীং মিথ্যা কথা বলছেন।

“ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সাক্ষাতের পর তিনি (পররাষ্ট্রমন্ত্রী) বলেছেন, ৫ জানুয়ারির নির্বাচন ব্রিটেন মেনে নিয়েছে। পরে ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বলা হল, তাদের প্রধানমন্ত্রী এরকম কথা বলেননি।”

“একই অবস্থা হয়েছিল জাতিসংঘ সেক্রেটারি জেনারেল বান-কি মুনের সঙ্গে রাষ্ট্রপতির সাক্ষাতের সময়েও। কেবল তাই নয়, জাতিসংঘের সেক্রেটারি জেনারেল বাংলাদেশে নতুন নির্বাচন দিতে ইউএনডিপির মাধ্যমে প্রধানমন্ত্রীকে একটি চিঠি দিয়েছেন। ওই চিঠিটি ১৬ দিন লুকিয়ে রাখা হয়েছিল, পরে পত্রিকায় ওই চিঠির খবর প্রকাশ পায়।”

জাতীয় সম্প্রচার নীতিমালা, বিচারপতিদের অভিশংসন ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে দেওয়াসহ বিভিন্ন আইন প্রণয়ন করে আওয়ামী লীগ একদলীয় শাসন ব্যবস্থার দিকে যাচ্ছে বলেও দাবি করেন বিএনপির মুখপাত্র।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেনের মুক্তি দাবিতে তার নির্বাচনী এলাকা কুমিল্লার দাউদকান্দি  ও মেঘনা উপজেলার ঢাকার বাসিন্দাদের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সভায় বক্তব্য রাখেন ফখরুল। বুধবার খন্দকার মোশাররফের ৬৯তম জন্মদিন।

ফখরুল বলেন, আন্দোলন থেকে বিরোধী দলকে দূরে রাখার প্রয়াসে খালেদা জিয়া, তারেক রহমান, খন্দকার মোশাররফের বিরুদ্ধে মামলা দেওয়া হয়েছে।

“উদ্দেশ্য একটাই, গণতন্ত্র বিশ্বাস করে এমন কাউকে তারা (সরকার) রাজনীতি করতে দেবে না।”

সভায় বক্তব্য রাখেন বিএনপি নেতা এ জেড এম জাহিদ হোসেন, রুহুল কবির রিজভী, ফজলুল হক মিলন, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, হাবিব উন নবী খান সোহেল, শামীমুর রহমান শামীম, আবদুল কাদের ভুঁইয়া জুয়েল, খন্দকার মোশাররফ হোসেনের ছেলে ব্যারিস্টার খন্দকার মারুফ হোসেন প্রমুখ।