সিলেটে ছাত্রদলের মিছিলে পুলিশের ধাওয়া

সিলেটে হাতবোমা বিস্ফোরণের পর পুলিশের ধাওয়ায় পণ্ড হয়ে গেছে সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের নবগঠিত কমিটিতে স্থান না পাওয়াদের মিছিল।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2014, 12:14 PM
Updated : 27 Sept 2014, 12:14 PM

শনিবার বেলা ৩টার দিকে নগরীর তালতলায় ছাত্রদলের নতুন কমিটি এবং সোয়া ৩টার দিকে জিন্দাবাজারে ‘পদবঞ্চিতরা’ আলাদা মিছিল বের করে।

কোতোয়ালি থানার পরিদর্শক (তদন্ত) মনিরুল ইসলাম জানান, বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলীর সন্ধান দাবিতে জেলা ও মহানগর ছাত্রদলের নবগঠিত কমিটি এবং খালেদা জিয়া ও তারেক রহমানের মামলা প্রত্যাহারের দাবিতে ‘পদবঞ্চিতরা’ মিছিল বের করে। দুটো মিছিল থেকে হাতবোমার বিস্ফোরণ ঘটানো হলে পুলিশ ধাওয়া করে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

প্রত্যক্ষদর্শীরা জানায়, রেজিস্টারি মাঠ এলাকা থেকে মহানগর ছাত্রদলের নবগঠিত কমিটির নেতৃবৃন্দ মিছিল বের করতে চাইলে পুলিশ বাধা দেয়। পরে শান্তিপূর্ণ মিছিল করার কথা বললে পুলিশ মিছিল করার অনুমতি দেয়।। মিছিলটি তালতলা পয়েন্টে গেলে মিছিল থেকে একটি হাতবোমার  বিস্ফোরণ ঘটালে পেছন থেকে ধাওয়া করে  এবং কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছুড়ে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়।

এদিকে জিন্দাবাজারে ছাত্রদলের বিদ্রোহী পক্ষের নেতাকর্মীরা মোটর সাইকেল মহড়া দিয়ে কয়েকটি হাতবোমার বিস্ফোরণ ঘটিয়েছে।

পরে পুলিশের ফাঁকা গুলি ও ধাওয়ার মুখে ছাত্রদল নেতাকর্মীরা জেলরোডের দিকে পালিয়ে যায়। যাওয়ার সময় তারা বারুতখানা পয়েন্টে আরো কয়েকটি হাতবোমার বিস্ফোরণ ঘটায়।

গত ১৮ সেপ্টেম্বর সন্ধ্যায় সাঈদ আহমদকে সভাপতি ও রাহাত চৌধুরী মুন্নাকে সাধারণ সম্পাদক করে জেলা এবং নূরুল আলম সিদ্দিকী খালেদকে সভাপতি ও আবু সালেহ মো. লোকমানকে সাধারণ সম্পাদক করে মহানগর কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রদল।

১৯ সেপ্টেম্বর দুপুরে এ নিয়ে ছাত্রদলের দুই পক্ষের মধ্যে সংঘর্ষও হয়।

ছাত্রদলের নবগঠিত কমিটিতে ত্যাগী ও পরীক্ষিত নেতাদের বাদ দিয়ে সুবিধাভোগী, নিস্ক্রিয়, অযোগ্য ও অছাত্রদের ছাত্রদলের কমিটিতে রাখা হয়েছে দাবি করে এক পক্ষ কমিটিকে প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়ে আসছে।