ক্ষতিপূরণ চেয়ে সচিব-বিচারকদের খোকনের নোটিস

গাড়ি পোড়ানোর মামলায় ‘অন্যায়ভাবে’ কারাগারে পাঠানোয় ৫ কোটি টাকা ক্ষতিপুরণ চেয়ে ‍দুই সচিব ও তিন বিচারককে উকিল নোটিস পাঠিয়েছেন বিএনপির যুগ্ম মহাসচিব মাহবুব উদ্দিন খোকন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2014, 11:14 AM
Updated : 22 Sept 2014, 11:14 AM

সোমবার তার পক্ষে ব্যারিস্টার রাগিব রউফ চৌধুরী আইন সচিব, স্বরাষ্ট্র সচিব, মুখ্য মহানগর হাকিম বিকাশ কুমার সাহা, দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মো. এরফান উল্লাহ ও হারুন অর রশীদকে এই নোটিস পাঠান।

নোটিসে এক মাসের মধ্যে বিবাদীদেরকে ক্ষতিপূরণ পরিশোধ করতে বলা হয়েছে। নইলে আইনি পদক্ষেপ নেওয়ার হুমকি দিয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ও বার কাউন্সিলের সদস্য খোকন।

বিএনপি নেতা এম ইলিয়াস আলীকে ‘গুমের’ প্রতিবাদে ২০১২ সালের ২৯ এপ্রিল সারাদেশে হরতালের সময় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে একটি বাসে আগুন দেওয়া হয়।

ওই ঘটনায় তেজগাঁও থানায় দ্রুতবিচার আইনে মামলা করে পুলিশ, যাতে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের খোকনসহ বিরোধী জোটের ৪৪ নেতাকে আসামি করা হয়।

আসামিদের সবাইকে এই মামলায় কারাগারে যেতে হয়। এই মামলায় ২০১২ সালের ২১ থেকে ২৮ মে পর্যন্ত কারাগারে ছিলেন খোকন।

রাগিব রউফ বলেন, “এই মামলায় বিচারকের এখতিয়ার নিয়ে আমরা হাই কোর্টে রিট করেছিলাম। ২০১২ সালের ১৩ ডিসেম্বর রিটের রায়ে নিম্ন আদালতের বিচারকের এখতিয়ারকে অবৈধ ঘোষণা করা হয়।

“এখতিয়ার না থাকা সত্ত্বেও এরফান উল্লাহ তাকে (খোকন) কারগারে পাঠিয়েছেন। এ কারণে তিনি ক্ষতিপূরণ চেয়ে এই নোটিস দিয়েছেন। না দিলে তিনি আইনি পদক্ষেপ গ্রহণ করবেন।”