শান্তিপূর্ণ হরতাল করব, বাধা দেবেন না: বিএনপি

সংবিধান সংশোধনের প্রতিবাদে ডাকা হরতাল শান্তিপূর্ণভাবে করার প্রতিশ্রুতি দিয়ে তাতে বাধা না দিতে সরকারকে আহ্বান জানিয়েছে বিএনপি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2014, 04:51 PM
Updated : 21 Sept 2014, 07:08 PM

বিচারপতিদের সরানোর ক্ষমতা সংসদের হাতে নেওয়ার প্রতিবাদে সোমবার সারাদেশে হরতাল ডেকেছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট।

হরতালের আগের দিন রোববার দুপুরে এক বিবৃতিতে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিরোধী দলের নেতা-কর্মীদের ধরপাকড়ের অভিযোগ করেন।

এরপর সন্ধ্যায় নয়া পল্টনে বিএনপি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের যুগ্ম মহাসচিব মোহাম্মদ শাহজাহান বলেন, “সরকারকে বলব, আমাদের শান্তিপূর্ণ হরতালে কোনো বাধা দেবেন না।

“হরতালে নৈরাজ্য সৃষ্টি করা হলে এর জন্য আগামীতে শেখ হাসিনাকে জনগণের কাঠগড়ায় দাঁড়াতে হবে।”

৫ জানুয়ারির নির্বাচন বয়কট করে সংসদের বাইরে থাকা বিএনপির অভিযোগ, সংবিধানের ষোড়শ সংশোধনের মাধ্যমে সরকার বিচার বিভাগের ওপর নিরঙ্কুশ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে চায়।  

কর্মসূচির ব্যাখ্যায় শাহজাহান বলেন, “এই ইস্যুতে হরতাল করছি ক্ষমতায় যাওয়ার জন্য নয়, বিচার বিভাগের স্বাধীনতা ও দেশে সুশাসন প্রতিষ্ঠা করার জন্য।”

সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়, হরতালে বাধা দিতে ইতোমধ্যে সারা দেশে বিএনপির ৬০/৭০ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।

নোয়াখালীর সাবেক সংসদ সদস্য শাহজাহান বলেন, “হরতালকে সামনে রেখে সরকারের হিংস্রতা চরম মাত্রায় উপনীত হয়েছে। বিভিন্ন জেলায় বিরোধী দলের নেতাকর্মীদের পাইকারি হারে গ্রেপ্তার ও নির্যাতন-নিপীড়ন চালাচ্ছে। বাড়ি বাড়ি গিয়ে পুলিশ তল্লাশির মাধ্যমে নেতাকর্মীদের হয়রানি করা হচ্ছে।”

২০ দলীয় জোট থেকে বেরিয়ে যাওয়ার হুমকি দিয়ে এনডিপির একাংশের আল্টিমেটাম দেওয়ার বিষয়ে জানতে চাইলে সরকারের বিরুদ্ধে জোট ভাঙার ষড়যন্ত্রের অভিযোগ তোলেন এই বিএনপি নেতা।

তিনি বলেন, “৫ জানুয়ারির আগেও সরকার ২০ দলীয় জোট ভাঙার জন্য ষড়যন্ত্র করেছে, চেষ্টা চালিয়েছে। কিন্তু তারা সফল হয়নি। এখনো জোট ভাঙার ষড়যন্ত্র চলছে।

“আমরা স্পষ্টভাষায় বলতে চাই, জোট ভাঙার কথা বলে জনগণকে বিভ্রান্ত করা যাবে না। কেউ চলে গেলে নিজের কপাল নিয়ে চলে যাবেন, জোট ভাঙবে না।”

সংবাদ সম্মেলনে বিএনপির অর্থ বিষয়ক সম্পাদক আবদুস সালাম, সহ দপ্তর সম্পাদক আবদুল লতিফ জনি, শামীমুর রহমান শামীম, আসাদুল করীম শাহিন ও নির্বাহী কমিটির সদস্য বেলাল আহমেদ উপস্থিত ছিলেন।

৫ জানুয়ারির নির্বাচনের মধ্য দিয়ে আওয়ামী লীগ টানা দ্বিতীয় মেয়াদে সরকার গঠনের পর এটাই বিএনপির প্রথম হরতাল।

এর আগে ২০ দলীয় জোটভুক্ত জামায়াতে ইসলামী দুদিন হরতাল ডাকে। যুদ্ধাপরাধী দেলাওয়ার হোসাইন সাঈদীর মুক্তি দাবিতে দিনব্যাপী হরতালের সঙ্গে সঙ্গেই শুরু হচ্ছে ২০ দলের ১২ ঘণ্টার হরতাল।