মহিউদ্দিনকে আলোচনায় ডাকলেন শাজাহান

চট্টগ্রাম বন্দর নিয়ে আন্দোলন না করে আলোচনায় আসতে চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সভাপতি মহিউদ্দিন চৌধুরীকে আহ্বান জানিয়েছেন নৌমন্ত্রী শাজাহান খান।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2014, 09:40 AM
Updated : 20 Sept 2014, 09:40 AM

শনিবার দুপুরে নগরীর চাক্তাই এলাকায় চট্টগ্রাম বন্দর আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ফাইল ছবি

শাজাহান খান বলেন, “আমার নেতা এবিএম মহিউদ্দিন চৌধুরী এর আগেও বন্দর রক্ষায় ১০ দফা দিয়েছিলেন। আমি সেটা নিয়ে বসেছিলাম। প্রতিটা দফা নিয়ে আলোচনা করেছি। উনি কিছু প্রমাণ করতে পারেননি।”

“এবারও তিনি ১০ দফা দিয়েছেন। আসুন আমরা আন্দোলন না করে আলোচনা করি। রাস্তায় কিছু না বলে আলোচনায় আসুন।”

বন্দর রক্ষা পরিষদের আন্দোলন বিষয়ে শাজাহান খান বলেন, “যারা বন্দর রক্ষার নামে আন্দোলন করছেন তারাই বন্দর ‘অরক্ষা’ করছেন। এসবের কারণে বন্দরের ভাবমূর্তি ক্ষুণ্ন হবে।”

সাবেক সিটি মেয়র মহিউদ্দিন চৌধুরী বন্দরের সিসিটি ও এনসিটি (আংশিক) পরিচালনার ক্ষেত্রে সাইফ পাওয়ার টেক নামক ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরোধিতা করে তাদের হাত থেকে বন্দর বাঁচানোর জন্য ‘বন্দর রক্ষা পরিষদের’ ব্যানারে ধারাবাহিক আন্দোলন করছেন।

এরই অংশ হিসাবে লালদীঘি মাঠে জনসভা, বন্দরের সামনে অনশন, সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছেন তারা।

শাজাহান খান বলেন, “কে বলে বন্দরে মাফিয়া চক্র আছে। মাফিয়ারা মানুষ খুন করে, মাদক চোরাচালান করে। আমি তাদের কাছে প্রশ্ন রাখছি বন্দরে কি মানুষ খুন হয়, মাদক চোরাচালান হয়?”

ফাইল ছবি

সম্প্রতি মহিউদ্দিন চৌধুরী বিভিন্ন কর্মসূচিতে চট্টগ্রাম বন্দর মাফিয়ারা চালাচ্ছে এবং সাইফ পাওয়ারকে পাকিস্তানের দালাল বলে আখ্যায়িত করেন।
বর্তমান সরকারের আমলে চট্টগ্রাম বন্দরের ব্যাপক উন্নতি হয়েছে দাবি করে মন্ত্রী বর্তমান বন্দর চেয়ারম্যানের বিভিন্ন কর্মকাণ্ডের প্রশংসা করেন।

তিনি দাবি করেন, এই আমলে বন্দরের রিজার্ভ বেড়েছে, শ্রমিকদের সুযোগ সুবিধাও বেড়েছে।

চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসন, কর্ণফুলীর দূষণ রোধকল্পে টাস্কফোর্সের ড্রেজিং কার্যক্রম এবং মাল্টিপারপাস ড্রেজারের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বন্দর চেয়ারশ্যান রিয়ার অ্যাডমিরাল নিজাম উদ্দিন আহমেদ।

‘আমি তো সৎভাই’

বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র এম মনজুর আলম বলেন, “নগরীর জলাবদ্ধতা অনেক বড় সমস্যা। এটি নিয়ে আমরা অনেকে কথা বলি, রাজনীতি করি। গত ২০ বছরে আমরা কে কি করেছি এ নিয়ে তা কেউ বলি না।”

সিটি মেয়র বলেন, আগেই কর্ণফুলী নদীর ড্রেজিং শুরু হয়েছিল কিন্তু তা বন্ধ হয়ে গেছে। চট্টগ্রাম সিটি করপোরেশনের সীমাবদ্ধতা সত্ত্বেও নানা কাজ করেছে।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মনজুর আলম বলেন, “রাজনৈতিকভাবে অনেক কিছুই বলা যায়। সিটি করপোরেশন দুইবছর আগে ড্রেজার দিয়ে নগরীর খালগুলোর ড্রেজিং করেছে। কিন্তু কার কথা কে শুনবে। আমি তো সৎভাই।”

অনুষ্ঠানে অতিথি হিসাবে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সংসদ সদস্য নজরুল ইসলাম, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন প্রমুখ।