ভাঙনের গুঞ্জন: ২০ দলের জরুরি বৈঠক আহ্বান

২০ দলীয় জোটে ভাঙনের গুঞ্জনের মধ্যে জোটের মহাসচিবদের জরুরি বৈঠক ডেকেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2014, 04:37 AM
Updated : 20 Sept 2014, 04:40 AM

শনিবার বিকাল ৪টায় নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এই বৈঠক হবে বলে বিএনপির সহদপ্তর সম্পাদক শামীমুর রহমান শামীম জানিয়েছেন।

এদিকে জোটের অন্যতম শরিক দল ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) মহাসচিব আলমগীর মজুমদার বেলা ১১টায় কাকরাইলের ঈশা খাঁ হোটেলে সংবাদ সম্মেলন আহ্বান করেছেন।

এই সংবাদ সম্মেলন থেকেই তিনি জোট ছাড়ার ঘোষণা দিতে পারেন বলে সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে।

একইভাবে জোটের আরেক শরিক ইসলামিক পার্টির মহাসচিব এম এ রশীদ প্রধানের নেতৃত্বে আরেকটি অংশও জোট থেকে বেরিয়ে যাওয়ার চিন্তাভাবনা করছে গুঞ্জন রয়েছে।

ফাইল ছবি

গত ২৪ অগাস্ট ন্যাশনাল পিপপলস পার্টির চেয়ারম্যান শেখ শওকত হোসেন নীলুর নেতৃত্বে একটি অংশ জোট থেকে বেরিয়ে যায়। তার আগে ৫ জানুয়ারির ভোট সামনে রেখে ন্যাপ-ভাসানী সভাপতি শেখ আনোয়ারুল হকের নেতৃত্বে একটি অংশ জোট থেকে বেরিয়ে যায়।

নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলনের এক পর্যায়ে ২০১২ সালের ১৮ এপ্রিল বিএনপি-জামায়াতে ইসলামী নেতৃত্বাধীন চারদলীয় জোট থেকে ১৮ দলীয় জোট হয়।

বিএনপি ও জামায়াতের সঙ্গে ইসলামী ঐক্যজোট, খেলাফত মজলিশ, বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি), লিবারেল ডেমোক্রেটিক পার্র্টি (এলডিপি), কল্যাণ পার্টি, জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা), ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি), লেবার পার্টি, ইসলামিক পার্টি, বাংলাদেশ ন্যাপ, ন্যাপ ভাসানী,  মুসলিম লীগ, জমিয়তে উলামায়ে ইসলাম, পিপলস লীগ ও ডেমোক্রেটিক লীগ নিয়ে ওই জোট হয়।

পরে  কাজী জাফর আহমেদের নেতৃত্বে জাতীয় পার্টির একাংশ ও সাম্যবাদী দলের একাংশ এই জোটে যোগ দেয়ায় এটি ২০ দলীয় জোটে রূপ নেয়।