১৪ দল রায়ের প্রতি ‘শ্রদ্ধাশীল’

জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর যুদ্ধাপরাধ মামলার আপিলের রায়ে প্রত্যাশা পূরণ না হলেও ১৪ দল ‘রায়ের প্রতি শ্রদ্ধাশীল বলে জানিয়েছেন এই জোটের সমন্বয়ক মোহাম্মদ নাসিম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2014, 09:18 AM
Updated : 17 Sept 2014, 09:18 AM

বুধবার দুপুরে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে ১৪ দলের বৈঠক শেষে তিনি এই প্রতিক্রিয়া দেন।

ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর এই সদস্য বলেন, “জনগণ ও ১৪ দল আশা করেছিল সর্বোচ্চ দণ্ড বহাল থাকবে। কিন্তু আমরা আদালতের প্রতি শ্রদ্ধাশীল। বিচার বিভাগ স্বাধীন। তাই এ রায়ের প্রতিও শ্রদ্ধাশীল।”

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মৃত্যুদণ্ড হলেও আপিলের রায়ে সুপ্রিম কোর্ট বুধবার জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ড দেয়।

রায় ঘোষণার পরপরই তা প্রত্যাখ্যান করে শাহবাগে বিক্ষোভ শুরু করে গণজাগরণ মঞ্চ। তাদের অভিযোগ, জামায়াতে ইসলামীর সঙ্গে আঁতাত করে সরকার এই রায় দিয়েছে।

এর জবাবে স্বাস্থ্যমন্ত্রী নাসিম বলেন, “আঁতাতের প্রশ্নই আসে না। বিচার বিভাগের উপরে হস্তক্ষেপ শোভন নয়। বিচার বিভাগ স্বাধীন, আপনারা (সাংবাদিকরা) এটা প্রধান বিচারপতিকে জিজ্ঞেস করেন।”

আপিল বিভাগের রায় প্রত্যাখ্যান করে জামাতের ডাকা দুই দিনের হরতাল প্রসঙ্গে নাসিম বলেন, “এতে জনগণের সমর্থন নেই। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের মোকাবেলা করবে।”

অন্যদের মধ্যে আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, জাসদের মাইনুদ্দিন খান বাদল, ওয়ার্কাস পার্টির ফজলে হোসেন বাদশাহসহ ১৪ দলের কেন্দ্রীয় নেতারা বৈঠকে উপস্থিত ছিলেন।