বৃহস্পতি ও রবি হরতাল ডেকেছে জামায়াত

যুদ্ধাপরাধী দেলাওয়ার হোসাইন সাঈদীর আপিলে সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ড দেয়ার পর তার মুক্তির দাবিতে বৃহস্পতি ও রোববার সারা দেশে মোট ৪৮ ঘণ্টার হরতাল ডেকেছে জামায়াতে ইসলামী, যে দলের বিরুদ্ধেও যুদ্ধাপরাধের অভিযোগ রয়েছে। 

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2014, 06:52 AM
Updated : 17 Sept 2014, 01:31 PM

দলটির ভারপ্রাপ্ত আমির মকবুল আহমাদ বুধবার রায়ের পর এক বিবৃতিতে এই কর্মসূচি ঘোষণা করেন।

তিনি বলেন, প্রথম দফায় বৃহস্পতিবার ভোর ৬টা থেকে শুক্রবার ভোর ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টা এবং দ্বিতীয় দফায় রোববার ভোর ৬টা থেকে সোমবার ভোর ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টা সারা দেশে হরতাল হবে।

এছাড়া শুক্রবার সাঈদীর জন্য দোয়া অনুষ্ঠান এবং শনিবার সারা দেশে বিক্ষোভ করবে দলটি।

মকবুল আহমাদ বিবৃতিতে বলেন,  “বারবার তিনি এ সরকারের চরম জুলুম ও নির্যাতনের শিকার হয়েছেন। সরকারের সাজানো মিথ্যা মামলায় আজ দেশের সর্বোচ্চ আদালতেও তিনি ন্যায় বিচার বঞ্চিত হয়ে চরম জুলুমের শিকার হলেন।

“সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে তাকে আমৃত্যু কারাদণ্ড দিয়ে ন্যায় বিচার থেকে তাকে বঞ্চিত করা হয়েছে। এ রায় বহাল থাকলে কোটি কোটি জনতার প্রাণপ্রিয় এ মানুষটিকে জেলের ভিতরেই ইন্তেকাল করতে হবে।”

হত্যা, ধর্ষণ, লুটপাট, নির্যাতন ও ধর্মান্তরে বাধ্য করার মতো মানবতাবিরোধী অপরাধে ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি সাঈদীকে মৃত্যুদণ্ড দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

ওই রায়ের বিরুদ্ধে সাঈদীর আপিল শুনানির পর বুধবার আপিল বিভাগ সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ড দেয়।

গত বছর ট্রাইব্যুনালের রায়ের পর সারা দেশে সহিংস বিক্ষোভে নামে জামায়াতকর্মীরা। তাদের তাণ্ডবে প্রথম তিন দিনেই নিহত হন পুলিশসহ অন্তত ৭০জন। গাড়ি, বাড়ি এমনকি বিদ্যুৎ কেন্দ্রও পুড়িয়ে দেওয়া হয়।

বিবৃতিতে আন্তর্জাতিক ট্রাইব্যুনালের বিচার নিয়েও বিরূপ মন্তব্য করেন মকবুল আহমাদ।

“সরকার এ মামলায় তাকে (সাঈদী) ফাঁসানোর জন্য নানান ষড়যন্ত্রে মেতে উঠে। বেলজিয়াম থেকে পাঠানো জনৈক জিয়াউদ্দীনের পাঠানো চার্জ ফ্রেমিং অর্ডারের উপর ভিত্তি করে চার্জ গঠন করা হয়। ধান চোর, কলা চোর, ট্রলার চোর, যৌতুক আইনে দণ্ডপ্রাপ্ত ও বিভিন্নভাবে সরকারি সুযোগ সুবিধা গ্রহণকারী ব্যক্তিদের সাক্ষী হিসেবে আদালতে উপস্থাপন করে সরকার।”

জামায়াতের ভারপ্রাপ্ত আমির বলেন, “সরকারের সকল প্রকার উসকানি চরম ধৈর্যের সাথে মোকাবেলা ও সকল ষড়যন্ত্র এবং চক্রান্তের বিরুদ্ধে সজাগ ও সতর্ক থাকার জন্য জামায়াতের সর্বস্তরের কর্মী, সমর্থক, শুভাকাঙ্খী ও দেশপ্রেমিক জনতার প্রতি আমরা আহ্বান জানাচ্ছি।”