শাহজাহান ওমরের দণ্ড বাতিলের বিরুদ্ধে আপিল করা যাবে

অবৈধভাবে সম্পত্তি অর্জন ও সম্পত্তির তথ্য গোপনের দায়ে সাবেক প্রতিমন্ত্রী বিএনপি নেতা ব্যারিস্টার শাহজাহান ওমরের দণ্ড বাতিলের বিরুদ্ধে আপিলের অনুমতি পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2014, 06:53 AM
Updated : 16 Sept 2014, 07:00 AM

দুদকের আপিলের আবেদনের শুনানি করে মঙ্গলবার প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বে চার সদস্যের বেঞ্চ এই আদেশ দেয়।

আদালতে দুদকের পক্ষে শুনানি করেন মো. খুরশীদ আলম খান। শাহজাহান ওমরের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ।

অবৈধভাবে সম্পত্তি অর্জন ও সম্পত্তির তথ্য গোপনের দায়ে  ২০০৮ সালের ১৪ মে দেয়া ওই রায়ে সাবেক প্রতিমন্ত্রীকে ১৩ বছর সশ্রম কারাদণ্ড, ১০ লাখ টাকা জরিমানা এবং তা অনাদায়ে আরও এক বছর সশ্রম কারাদণ্ড দেয়া হয়।

রায়ের বিরুদ্ধে আপিলের শুনানি করে ২০১০ সালের বিচারপতি সৈয়দ মো. দস্তগীর হোসেন ও বিচাপরতি এ কে এম জহিরুল হকের বেঞ্চ এই রায় বাতিল করে দেয়। হাই কোর্টের এই রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে যায় দুদক।

২০০৭ সালের ২৭ সেপ্টেম্বর সাবেক আইন, বিচার ও সংসদ বিষয়ক প্রতিমন্ত্রী ও বিএনপি নেতা শাহজাহান ওমর, তার স্ত্রী মেহজাবিন ফারজানা ওমর ও ছেলে আদনান ওমরের বিরুদ্ধে গুলশান থানায় এই মামলা করে দুদক। বিচারিক আদালতে স্ত্রী, ছেলেরও দণ্ড হয়।

এতে বলা হয়, অভিযুক্তরা কমিশনে দাখিল করা সম্পত্তির হিসাব বিবরণীতে পরস্পর যোগসাজশে ৪৬ লাখ ১৮ হাজার ৫০২ টাকার সম্পত্তির তথ্য গোপন করেন। একই সঙ্গে তারা ২ কোটি ৬ লাখ ১৫ হাজার ৮০৩ টাকার সম্পত্তি জ্ঞাত আয় বহির্ভূতভাবে অর্জন করেছেন।

তবে কমিশনের তদন্ত করে আসামীদের বিরুদ্ধে ২ কোটি ৬ লাখ ১৫ হাজার ৮০৩ টাকার সম্পত্তির তথ্য গোপন ও অবৈধভাবে অর্জনের অভিযোগ আনে।