বিচারের নামে প্রহসনের আলামত: গয়েশ্বর

নির্বাচন থেকে দূরে রাখার জন্য সরকার বিরোধী মতের নেতাদের ‘মিথ্যা মামলায়’ সাজা দেয়ার প্রক্রিয়া শুরু করেছে বলে অভিযোগ করেছে বিএনপি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2014, 11:17 AM
Updated : 14 Sept 2014, 11:50 AM

আপিল বিভাগ রোববার খালেদা জিয়ার দুটি আবেদন খারিজ করে দেয়ার পর বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, “বিচারের নামে আজ প্রহসনের আলামত দেখছি। নেতাদের বিরুদ্ধে অনেক মামলা ঝুলছে। সরকারের নির্দেশনা দ্রুততম সময়ে বিচার শেষ করা।”

তিনি বলেন, “আজ শুনলাম দুটি মামলার বেআইনি অভিযোগ গঠন ও সংশ্লিষ্ট আদালতের বিচারক নিয়োগের বৈধ্যতা চ্যালেঞ্জ করে বেগম খালেদা জিয়ার আবেদন আপিল বিভাগ খারিজ করে দিয়েছেন। যে কোনো ব্যক্তি একটি আদালতে ন্যায় বিচার পাবেন না মনে করলে তার পরিবর্তন চাইতে পারেন। কিন্তু কী দেখা গেলো? এক্ষেত্রে তা হবে না।”

‘জিয়া দাতব্য ট্রাস্ট’ ও ‘জিয়া এতিমখানা ট্রাস্ট’ দুর্নীতি মামলায় অভিযোগ গঠনকারী বিচারকের নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে খালেদা জিয়ার আবেদন হাই কোর্টে খারিজ হওয়ায় তিনি আপিল বিভাগে গিয়েছিলেন। রোববার আপিল বিভাগও তার আবেদন খারিজ করে দেয়।

ফাইল ছবি

জাতীয়তাবাদী শক্তিকে ‘নির্মূল করার চেষ্টায়’ সরকার এসব করছে বলে মন্তব্য করেন বিএনপি নেতা গয়েশ্বর।

তিনি বলেন, “উদ্দেশ্য একটাই-বিএনপির সম্ভাব্য প্রার্থীদের মিথ্যা মামলায় সাজা দিয়ে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ক্ষমতাসীনদের নির্বাচিত করা।”

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ‘কারামুক্তি দিবস’ উপলক্ষে জাতীয়তাবাদী কৃষক দল জাতীয় প্রেস ক্লাবে এই আলোচনা সভার আয়োজন করে।

গয়েশ্বর অভিযোগ করেন, সরকার খালেদা জিয়া ও তারেক রহমানকে ‘মাইনাস করার জন্য’ তাদের বিরুদ্ধে ‘মিথ্যা মামলা’ দিচ্ছে।

“ওয়ান ইলেভেনের লক্ষ্য এখনো সক্রিয়। বর্তমান সরকার সেই পথেই এগুচ্ছে। মাইনাস টু থিওরি ঠিক আছে। ওই দুই হচ্ছে বেগম জিয়া ও তারেক রহমান।”

বর্তমান সরকারের প্রতি ‘জনগণের সমর্থন নেই’ দাবি করে গয়েশ্বর বলেন, “ তারাও জানে, তাদের চলে যেতে হবে।”

কৃষক দলের সাধারণ সম্পাদক শামসুজ্জামান দুদুর সভাপতিত্বে অন্যদের মধ্যে কৃষক দলের সহসভাপতি আবু তাহের, নাজিমউদ্দিন, শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেন, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক মীর সরফত আলী সপু আলোচনা সভায় অংশ নেন।