ধর্মকে ভিত্তি করে দল হতে পারে না: তারেক

জোটে একাধিক ধর্মভিত্তিক দল থাকলেও ধর্মকে কেন্দ্র করে কোনো রাজনৈতিক দল হতে পারে না বলে মনে করেন বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমান।

সৈয়দ নাহাস পাশাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2014, 08:06 AM
Updated : 2 Sept 2014, 08:06 AM

বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীতে সোমবার ইস্ট লন্ডনের একটি মিলনায়তনে যুক্তরাজ্য বিএনপি আয়োজিত অনুষ্ঠানে তিনি বলেন, রাজনীতিতে ধর্মের অবদান থাকতে পারে। কিন্তু ধর্মকে কেন্দ্র করে রাজনৈতিক দল হতে পারে না।

এ প্রসঙ্গে বাবা বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের একটি বক্তব্য উদ্ধৃত করে নেতাকর্মীদের বিষয়টি খেয়াল রাখতে বলেন তারেক।

তিনি বলেন, “রাষ্ট্রপতি থাকাকালে ১৯৮০ সালের সেপ্টেম্বরে এক কর্মশালায় জিয়াউর রহমান বলেছিলেন, রাজনৈতিক আদর্শ ধর্মকে ভিত্তি করে হতে পারে না। অবদান থাকতে পারে, কিন্তু ধর্মকে কেন্দ্র করে কখনোই রাজনীতি করা যায় না।”

বাংলাদেশের ধর্মভিত্তিক দলগুলো বারবার চেষ্টা করলেও তারা বিফল হয়েছে বলে মনে করেন তারেক রহমান।

“আমাদের দেশে যে সকল ধর্ম রয়েছে আমাদের অনেকে আছেন সেগুলোকে কেন্দ্র করে রাজনীতির পরিবেশ সৃষ্টি করার ও রাজনীতির রূপরেখা বানাতে চেষ্টা করেন।

“আমরা বারবার দেখেছি, তারা বিফল হয়েছে,” বলেন তিনি।

ধর্মভিত্তিক দল জামায়াতে ইসলামী বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের প্রধান শরিক। বিভিন্ন রাজনৈতিক দল এবং সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে একাত্তরে মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী এই দলের রাজনীতি নিষিদ্ধ করার দাবি রয়েছে। তবে জোট শরিক জামায়াতের রাজনীতি নিষিদ্ধের দাবির বিপক্ষে অবস্থান জানিয়ে আসছেন বিএনপি নেতারা।

আলোচনায় মুক্তিযুদ্ধে জিয়াউর রহমানের ভূমিকা, তার দল গঠন, বিএনপির লক্ষ্য ও উদ্দেশ্য এবং বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপট নিয়ে কথা বলেন তারেক রহমান।

সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকার আমলে জরুরি অবস্থার সময় গ্রেপ্তার হয়ে জামিনে মুক্তির পর চিকিৎসার জন্য  যুক্তরাজ্যে যান তারেক। 

২১ অগাস্টসহ বিভিন্ন মামলা মাথায় নিয়ে লন্ডনে থাকা তারেক প্রবাসে বিএনপির বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিচ্ছেন। লন্ডন থেকে মালয়েশিয়া গিয়ে একটি সভায়ও যোগ দেন তিনি। গত জুলাইয়ে সস্ত্রীক সৌদি আরব গিয়ে মায়ের সঙ্গে ওমরাহও পালন করেন তিনি।