লন্ডনে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে তারেক

বঙ্গবন্ধু পরিবারকে ‘জাতির জন্য অভিশাপ’ বলে আওয়ামী লীগ নেতাদের তীব্র সমালোচনার এক সপ্তাহের মধ্যে লন্ডনে আরেকটি সভায় এসেছেন জিয়াউর রহমান ও খালেদা জিয়ার ছেলে তারেক রহমান।

সৈয়দ নাহাস পাশাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2014, 07:27 PM
Updated : 1 Sept 2014, 07:27 PM

দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে সোমবার ইস্ট লন্ডনের অট্রিয়াম ব্যাংকোয়েট হলে যুক্তরাজ্য বিএনপি আয়োজিত অনুষ্ঠানে যোগ দেন তারেক।

শায়েস্তা চৌধুরী কুদ্দুসের সভাপতিত্বে ও কয়েস আহমেদের পরিচালনায় শুরু হওয়া এই সভায় বিএনপির ৫০০ শতাধিক নেতা-কর্মী-সমর্থক অংশ নিচ্ছেন, যার ব্যানারে প্রধান অতিথি তারেককে ‘দেশনায়ক’ বলা হয়েছে।

বাংলাদেশ সময় মধ্যরাতে জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে শুরু হওয়া এই সভায় অন্য নেতাদের পর বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেকের বক্তব্য দেয়ার কথা রয়েছে।

অনুষ্ঠানে বক্তৃতা পর্বের আগে বিএনপি পরিচালনায় জিয়াউর রহমান, খালেদা জিয়া ও তারেক রহমানের অবদান তুলে ধরে পলিসি ফোরাম নির্মিত একটি তথ্যচিত্র দেখানো হয়।

লন্ডনে এই সমাবেশের কয়েক ঘণ্টা আগেই তারেকের স্ত্রী ডা. জোবাইদা রহমানকে চাকরিচ্যুত করার কথা বাংলাদেশের জাতীয় সংসদে জানান স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

২০০৮ সালের সেপ্টেম্বর থেকে স্বামীর সঙ্গে লন্ডনে রয়েছেন সরকারি স্বাস্থ্য কর্মকর্তা জোবাইদা। জরুরি অবস্থার সময় গ্রেপ্তার হয়ে মুক্তির পর তারেক যুক্তরাজ্যে যান চিকিৎসার জন্য।

স্বামীর চিকিৎসার কথা জানিয়ে বেশ কয়েকবার ছুটি বাড়ালেও সর্বশেষ বার তার ছুটির আবেদন গ্রহণ না করে চাকরি বিধি অনুযায়ী তাকে বরখাস্ত করার সিদ্ধান্ত নেয় সরকার।

২১ অগাস্টসহ বিভিন্ন মামলা মাথায় নিয়ে লন্ডনে থাকা তারেক প্রবাসে বিএনপির বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিচ্ছেন। লন্ডন থেকে মালয়েশিয়া গিয়ে একটি সভায়ও যোগ দেন তিনি। গত জুলাইয়ে সস্ত্রীক সৌদি আরব গিয়ে মায়ের সঙ্গে ওমরাহও পালন করেন তিনি।

সর্বশেষ গত ২৫ অগাস্ট লন্ডনে এক সভায় বক্তব্যে শেখ মুজিব পরিবারকে ‘অভিশাপ’ এবং আওয়ামী লীগকে ‘কুলাঙ্গারের দল’ বলেন তিনি।   

কয়েক মাস আগে আরেক সভায় নিজের বাবা জিয়াউর রহমানকে ‘বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি’ বলে দাবি করেন তারেক। সেইসঙ্গে বঙ্গবন্ধুকে ‘অবৈধ প্রধানমন্ত্রী’ বলেন তিনি।

এসব বক্তব্যের জন্য ক্ষমতাসীন দলের নেতাদের তীব্র বাক্যবাণ তারেককে লক্ষ্য করে। সেইসঙ্গে তাকে বাংলাদেশে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করার দাবিও উঠেছে।