‘বিকলাঙ্গ’ সংবিধানকে স্বাভাবিক করা হচ্ছে: সুরঞ্জিত

বিচারপতি অভিশংসনের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে আনার পক্ষে যুক্তি দেখিয়ে আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেনগুপ্ত বলেছেন, এর মাধ্যমে ‘বিকলাঙ্গ’ ‍সংবিধানকে স্বাভাবিক করা হচ্ছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2014, 05:25 PM
Updated : 1 Sept 2014, 05:25 PM

ফাইল ছবি

সোমবার রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে বঙ্গবন্ধু একাডেমি আয়োজিত এক আলোচনা সভায় একথা বলেন বাংলাদেশের সংবিধান প্রণেতাদের অন্যতম এই রাজনীতিক।

সংবিধানের ষোড়শ সংশোধনের প্রস্তাব সংসদের চলতি অধিবেশনেই উত্থাপণের কথা রয়েছে, যে অধিবেশন সোমবার শুরু হয়ে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। 

সংবিধানের পঞ্চদশ সংশোধনে গঠিত সংসদীয় বিশেষ কমিটির কো-চেয়ারম্যান সুরঞ্জিত বিএনপির বিরোধিতার সমালোচনাও করেন। 

“এখন যে আলোচনা-সমালোচনা হচ্ছে, তা চায়ের কাপে ঝড় তোলার মতো। এই আইনটি নতুন নয়। ’৭২ এর সংবিধানে ছিল, আমরা ওটাই ফিরিয়ে আনছি।”

“পঞ্চম সংশোধনীর মাধ্যমে সংবিধান পরিবর্তন করে জিয়াউর রহমান সংবিধানকে বিকলাঙ্গ করেছিল। আর এখন ষোড়শ সংশোধনীর মাধ্যমে বিকলাঙ্গ সংবিধানকে স্বাভাবিক করা হচ্ছে।”

চলতি অধিবেশনে এই সংশোধন করার বিষয়ে আশাবাদী সংসদ সদস্য সুরঞ্জিত বলেন, “আমরা আশা করছি ষোড়শ সংশোধনীর বিলটি সংসদ সদস্যরা সংসদে আনবেন। তবে তার আগে বিলটি সংসদীয় কমিটিতে আনতে হবে। কমিটির রিপোর্টের ভিত্তিতে এই বিলটি সংসদে উত্থাপন করা হবে।”

আইন বিচার ও সংবিধান সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি সুরঞ্জিত বলেন, আইনের খসড়া কমিটিতে এলে তিনি সবার মতামত নেবেন।

“চাইলে বিএনপিও মতামত দিতে পারবে। সুপ্রিম কোর্ট, বার কাউন্সিলকে ডাকব। তাদের মতামত নেয়া হবে। সমস্ত মতামত রেকর্ড করা হবে এবং সংসদীয় কমিটির কাছে থাকবে।”