‘প্রভুত্ব’ না ছাড়লে বাদ, হুমকি মির্জা আব্বাসের

অনেক দিন ধরে নেতৃত্বে থাকাদের বাদ দেয়ার হুমকি দিলেন বিএনপির ঢাকা মহানগর কমিটির নতুন আহ্বায়ক মির্জা আব্বাস।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2014, 04:39 PM
Updated : 1 Sept 2014, 05:10 PM

সোমবার দলের প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় তিনি বলেছেন, “আমি সবাইকে নিয়ে কাজ করতে চাই। যারা ১৮ বছর ধরে সংগঠনের নেতৃত্বে প্রভুত্ব ধরে রেখেছেন, তাদের সেই প্রভুত্ব ছাড়তে হবে। নেতা-কর্মীরা যদি ভোটে আপনাদের চায়, তাহলে আপনারা আবার নেতৃত্ব পাবেন।”

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের এই আলোচনা সভায় দলের শীর্ষ পর্যায়ের নেতারা থাকলেও ছিলেন না চেয়ারপারসন খালেদা জিয়া।

দেড় দশকের বেশি সময় ধরে ঢাকা মহানগর কমিটির নেতৃত্বে থাকা সাদেক হোসেন খোকাকে সরিয়ে স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে নেতৃত্বে বসান খালেদা জিয়া।

দুই মাসের মধ্যে মহানগরের সম্মেলন করে পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে মির্জা আব্বাসকে বলা হয়েছে। তবে ওয়ার্ডে কমিটি গঠন নিয়ে ইতোমধ্যে খোকা সমর্থকদের সঙ্গে তার দ্বন্দ্বের কথাও গণমাধ্যমে আসছে।

কেন্দ্রীয় কমিটির সহসভাপতি খোকা চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে রয়েছেন। তিনি বিদেশে থাকা অবস্থায়ই তার কমিটি বাতিল করে নতুন কমিটি গঠন করা হয়।

আলোচনা সভায় বক্তব্যে জিয়াউর রহমানের সমাধিস্থলে অপরিচ্ছন্নতায় ক্ষোভও প্রকাশ করেন মির্জা আব্বাস। সকালে তারা খালেদা নেতৃত্বে জিয়ার কবরে ফুল দিয়েছিলেন।

সাবেক পূর্তমন্ত্রী মির্জা আব্বাস বলেন, “শহীদ জিয়ার মাজার রক্ষণাবেক্ষণে ৪৯-৫০ জন পরিচ্ছন্নতাকর্মী রয়েছে। এরা কেউ কাজ করে না।

“আমাদেরকেও পরিষ্কার করতে, পরিচ্ছন্ন রাখতে দেয়া হয় না।”

সেখানে পোস্টার লাগাতে নিষেধ করে তিনি বলেন, “আজ থেকে মহানগর বিএনপি ও অঙ্গসংগঠনের কেউ যদি সেখানে পোস্টার-ব্যানার লাগান, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আমি বাধ্য হব।’’

বিএনপির নিয়মতান্ত্রিক আন্দোলনে কোনো বাধা না দিতে সরকারকে আহ্বান জানিয়ে মির্জা আব্বাস বলেন, “গতকাল  (রোববার) মাওলানা সাহেবরা অর্ধদিবস হরতাল করেছে। ওই হরতালে আওয়ামী লীগ মিছিল করতে দিয়েছে।

“সরকারকে বলব, আমরাও আগামীতে শান্তিপূর্ণ হরতাল করব, তাতে কোনো বাধা দেবেন না। যদি বাধা দেন, একসময়ে বাঁধ ভেঙে যাবে।”