‘গুম-খুন’ প্রতিরোধ করুন: খালেদা

দেশে ‘গুম-খুনের মহোৎসব’ চলছে দাবি করে তা প্রতিরোধে সবাইকে আন্দোলনে নামার আহ্বান জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2014, 07:23 PM
Updated : 31 August 2014, 07:23 PM

বিএনপির ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রোববার এক বিবৃতিতে এই আহ্বান জানান তিনি। নানা কর্মসূচিতে সোমবার দলের প্রতিষ্ঠাবার্ষিকী পালন করবে বিএনপি।

আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবসের একদিন পর দেয়া এই বিবৃতিতে খালেদা বাংলাদেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

বিরোধী দলের কণ্ঠ স্তব্ধ করতে ‘গুম-খুন’  চালানো হচ্ছে দাবি করে খালেদা বলেন, সেই সঙ্গে গণমাধ্যম ও বিচার বিভাগের ওপর নিরঙ্কুশ কর্তৃত্ব করার চেষ্টায় রয়েছে সরকার।

“দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি ভয়াবহ রূপ ধারণ করেছে। পথে-ঘাটে শুধু লাশের মিছিল। সারাদেশে গণহত্যা, গুম, গুপ্তহত্যা, সন্ত্রাস, চাঁদাবাজি, দুর্নীতি, নিপীড়ন ও নির্যাতনের মহোৎসব চলছে।”

সদ্য প্রণীত জাতীয় সম্প্রচার নীতিমালার সমালোচনা করে বিএনপি চেয়ারপারসন বলেন, “গণমাধ্যমে কণ্ঠরোধ করতে জাতীয় সম্প্রচার নীতি প্রণয়ন করা হয়েছে।”

বিচারপতিদের অভিশংসনের ক্ষমতা সংসদের হাতে গেলে বিচার বিভাগের স্বাধীনতা ভূলুণ্ঠিত হবে দাবি করে তিনি বলেন, “এসবের উদ্দেশ্য একটাই- অবৈধ সরকার সব কিছু নিয়ন্ত্রণ করে ক্ষমতাকে কুক্ষিগত করতে চায়।”

ফাইল ছবি

“এরকম শ্বাসরুদ্ধকর পরিস্থিতিতে আমরা হাত গুটিয়ে বসে থাকতে পারি না,” বলেন তিনি।

এই পরিস্থিতি থেকে উত্তরণে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের মাধ্যমে ‘গণতান্ত্রিক’ সরকার প্রতিষ্ঠার আন্দোলনে সবাইকে সক্রিয় হওয়ার আহ্বান জানান তিনি।

প্রতিষ্ঠাবার্ষিকীতে সোমবার সকালে  শেরেবাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে ফুল দেবেন খালেদা। বিকালে ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে হবে আলোচনা সভা।

১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর রাষ্ট্রপতি জিয়াউর রহমান জাতীয়তাবাদী দল বিএনপি গঠন করেন।

বিবৃতিতে বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠাসহ দেশের অগ্রযাত্রায় জিয়া ও বিএনপির ভূমিকা তুলে ধরেন খালেদা।

“বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় বিএনপির বলিষ্ঠ ভূমিকা জনগণ কর্তৃক সমাদৃত হয়েছে। এই কারণেই দেশবাসীর কাছে বিএনপি এখন সর্বাধিক জনপ্রিয় রাজনৈতিক দল।”