মানববন্ধন ‘হচ্ছে না’, সংবাদ সম্মেলন ডেকেছে বিএনপি

রাজধানীতে মানবন্ধন করার জন্য ‘পুলিশের অনুমতি না পেয়ে’ ওই কর্মসূচির সময়ে সংবাদ সম্মেলন ডেকেছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2014, 08:50 PM
Updated : 29 August 2014, 08:50 PM

‘আন্তর্জাতিক গুম দিবস’ পালনে শনিবার প্রেসক্লাব থেকে তোপখানা রোড পর্যন্ত সড়কে মনববন্ধনের এই কর্মসূচি দিয়েছিল ২০ দল।

তবে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী শুক্রবার সন্ধ্যায় কর্মসূচির স্থান পরিবর্তনের কথা জানিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, শনিবার সকাল ১১টা থেকে ১২ পর্যন্ত বিজয় নগরের নাইটিঙ্গেল রেঁস্তোরার মোড় থেকে নটরডেম কলেজ পর্যন্ত সড়কের দুই পাশে এই মানববন্ধন হবে।

এরপর মধ্যরাতে তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ঢাকা মহানগর পুলিশ তাদের মানববন্ধনের অনুমতি দেয়নি।

‘‘এ বিষয়ে সকাল ১১টায় নয়া পল্টনের দলীয় কার্যালয়ে জরুরি সংবাদ সম্মেলন ডাকা হয়েছে। ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এতে বক্তব্য রাখবেন”

কর্মসূচি ‘স্থগিত’ করা হয়েছে কি না জানতে চাইলে সরাসরি কোনো মন্তব্য করেননি বিএনপির যুগ্ম মহাসচিব।

তবে দলটির একাধিক নেতা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছেন, একইদিনে বিকালে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের জনসমাবেশ থাকায় ২০ দলের ‘গুম দিবসের’ কর্মসূচি ‘কার্যত স্থগিত হয়ে গেছে’।

বিশ্বব্যাপী গুম-অপহরণের প্রতিবাদে ও সচেতনতা তৈরিতে জাতিসংঘ ২০১১ সাল থেকে প্রতি বছর ৩০ অগাস্ট ‘আন্তর্জাতিক গুম দিবস’ পালন করে আসছে।   

এ জোটের নেতাদের অভিযোগ, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার আমলে বিএনপির সাংগঠনিক সম্পাদক এম ইলিয়াস আলী, ঢাকা সিটি করপোরেশনের কাউন্সিলর চৌধুরী আলমসহ সারাদেশে তাদের ৬৫ জনেরও বেশি নেতা-কর্মী গুম হয়েছেন।