সরকার বিদেশি স্বার্থকেই প্রাধান্য দিচ্ছে: নোমান

জাতীয় স্বার্থের চেয়ে বিদেশি স্বার্থকে সরকার প্রাধান্য দিচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2014, 02:11 PM
Updated : 23 August 2014, 02:11 PM

শনিবার বিকালে এক আলোচনা সভায় এই অভিযোগ করে তিনি বলেন, ‘‘এই সরকারের কাছে দেশের স্বার্থের চেয়ে বিদেশি স্বার্থ অধিকতর প্রাধান্য পাচ্ছে। আমরা এক সঙ্কটকাল অতিক্রম করছি। দেশের ৫৭টি নদ-নদীর ওপর বাঁধ দিয়ে ভারত পানি প্রবাহের গতি পরিবর্তন করেছে।

“এতে এদেশের জনগণ ভয়াবহ ক্ষতির মুখে পড়েছে। এ অঞ্চলে জনপদ কষ্টের মধ্যে সময় অতিক্রান্ত করছে। আওয়ামী লীগ সরকার পদলেহী সরকার। বিগত দিনগুলোতে দেখা গেছে, তারা জাতীয় স্বার্থ বিসর্জন দিয়ে প্রতিবেশি দেশের স্বার্থ সমুন্নত রেখেছে।’’

এই ‘সঙ্কট’ থেকে উত্তরণে জাতীয় ঐক্য গড়ে তোলার আহ্বানও জানান নোমান।

বিকালে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘ভয়েজ বাংলাদেশ ফাউন্ডেশন’ -এর উদ্যোগে সাংবাদিক সাহাদত হোসেন খানের লেখা তিনটি গ্রন্থের মোড়ক উন্মোচন উপলক্ষে এই অনুষ্ঠান হয়।

গ্রন্থ তিনটি হচ্ছে- ভারতের রাজনৈতিক ও সামরিক হস্তক্ষেপ, দ্বিতীয় বিশ্বযুদ্ধে মিত্র বাহিনী যুদ্ধাপরাধ ও ক্রুসেড। তিনটি গ্রন্থেরই প্রকাশক আফসার ব্রাদার্স।

ফাইল ছবি

বাংলাদেশের ব্যাপারে বিভিন্ন সময়ে ভারতের ভূমিকার কথা উল্লেখ করে আবদুল্লাহ আল নোমান বলেন, ‘‘ওই দেশের গণমাধ্যমে অতীতে বিভিন্ন সময়ে সংবাদ প্রকাশ করা হয়েছে, বাংলাদেশ ব্যর্থ রাষ্ট্রে পরিণত হবে, এটি একটি অকার্যকর দেশ।

“আমাদের দেশ নিয়ে তারা নানা অপপ্রচারও চালিয়েছে। ওইসবের অপপ্রচারের সঙ্গে বাস্তবতার কোনো মিল ছিলো না।’’

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি কামাল উদ্দিন সবুজের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে সাবেক সেনা প্রধান এম নুরউদ্দিন খান,  বিএনপি চেয়ারপারসনের প্রেস সচিব মারুফ কামাল খান,জাতীয়তাবাদী যুব দলের সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি এলাহী নেওয়াজ খান, জ্যেষ্ঠ সাংবাদিক মোস্তফা কামাল মজুমদার, দৈনিক ইনকিলাবের জ্যেষ্ঠ সহকারি সম্পাদক আবদুল আউয়াল ঠাকুর, লেখক সাহাদত হোসেন খান প্রমুখ বক্তব্য দেন।

অনুষ্ঠানটি পরিচালনা করেন সাংবাদিক আমিরুল ইসলাম কাগজী।