কমিটি বদলে লাভ হবে না: আশরাফ

আন্দোলনের ঘোষণা দিয়ে ঢাকায় বিএনপি নতুন কমিটি করলেও তাতে ফল আসবে না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2014, 04:16 PM
Updated : 20 July 2014, 06:11 PM

নির্বাচন বর্জন করে সংসদ থেকে ছিটকে পড়ার মধ্য দিয়ে বিএনপি রাজনৈতিকভাবে ভুল করেছে দাবি করে সেজন্য খালেদা জিয়াকে দায়ী করেছেন তিনি।

আন্দোলনের পথ ছেড়ে আলোচনায় আসতেও দলের চেয়ারপারসনের প্রতি আহ্বান জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী আশরাফ।

তিনি রোববার যুবলীগের ইফতার অনুষ্ঠানে বক্তব্যে কাউন্সিল না করে ঢাকা মহানগর বিএনপির কমিটি গঠনের সমালোচনা করে বলেন, “আব্বাস (মির্জা আব্বাস) সাহেবকে আহ্বায়ক করলেন।

“তাকে দিয়ে ঢাকা মহানগর কমিটি একবার নয়, একশ’ বার পরিবর্তন করলেও সরকারের কিছুই হবে না। কারণ, এটাই দেশের রাজনৈতিক বাস্তবতা। আব্বাস সাহেব সারাদিন রাস্তায় বসে থাকলেও কিছু হবে না।”

ফাইল ছবি

নির্বাচন বয়কটের পর আন্দোলনের সক্ষমতাও বিএনপির নেই দাবি করে আশরাফ বলেন, “বিএনপি ২/১ জন নেতার আমাদের দেখা হয়, কথা হয়। তারা এখন চরম হতাশ। আহ্বায়ক কমিটিতে নাম দিতে গেলে অনেকে ঢাকা ছেড়ে পালান।”
বিএনপির এই অবস্থার জন্য খালেদাকে দায়ী করে খালেদা জিয়াকে উদ্দেশ করে তিনি বলেন, “আপনাদের এ অবস্থার জন্য আব্বাস (মির্জা আব্বাস) না, খোকাও (সাদের হোসেন খোকা) না, ফখরুল (মির্জা ফখরুল ইসলাম আলমগীর) সাহেব না, দায়ী আপনি।
“কারণ আপনি গণতান্ত্রিক সরকারের অধীনে নির্বাচনে আসেননি। কতবার, কত কমিটি করলেন। দোষটা হলো ওদের, আর পুণ্যি হলেন আপনি। এ বাস্তবতা এখন আর নেই।”
আলোচনার আহ্বান জানিয়ে আশরাফ বলেন, “আমরা সেনাবাহিনী কিংবা অন্য বাহিনী নই। যুদ্ধ করা আমাদের কাজ না। এখানে অস্ত্রের স্থান নেই।
“এই রোজার মাসে আপনার (খালেদা জিয়া) প্রতি আহ্বান, রাজনীতির পথ আলোচনার পথ, শান্তির পথ। হুমকি-ধমকি দেয়া বন্ধ করেন। সাবেক প্রধানমন্ত্রীর কাছে এ ধরনের আচরণ গ্রহণযোগ নয়।”
ঈদের পর আন্দোলনের ঘোষণা দিলেও ‘আত্ম উপলব্ধি’ হওয়ার পর সে পথ থেকে খালেদা জিয়ার সরে আসবেন বলে আশা প্রকাশ করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।
খালেদা জিয়াকে উদ্দেশ করে তিনি বলেন, “আপনার রাজনীতির স্ট্রাটিজি পরিবর্তন করলে, ঢাকা মহানগর কমিটি পরিবর্তন করলেও কাজ হবে না। আসলে তাদের কোনো দোষ নেই। সব দায়-দায়িত্ব আপনার ওপরই পড়বে।”
ভোট ছাড়া অন্য কোনো প্রক্রিয়া কথা না ভাবতে বিএনপি চেয়ারপারসনকে পরামর্শ দিয়ে আশরাফ বলেন, “মজিনা আপনাকে হাত ধরে নিয়ে ক্ষমতায় বসাবে, এটা ভাবা অবান্তর।”
বিভিন্ন ইফতার অনুষ্ঠানে দেয়া খালেদা জিয়ার বক্তব্যের সমালোচনা করে তিনি বলেন, “ধরন দেখলে মনে হয়, তিনি দয়া করে শেখ হাসিনাকে ক্ষমতায় রাখছেন। মনে রাখবেন, এখন ১৯৭৫ সাল নয়। ওই সময় মারছিলেন বলে বারবার মারবেন, এখন আর সেই সুযোগ নাই।”
বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুলকে ‘বেচারা’ আখ্যায়িত করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, “ফখরুল সাহেবের কথা কী আর বলব। এখনো বেচারার কিছু হয় নাই। তিনি অত্যন্ত সুবোধ বালকের মতো ইফতার মাহফিলে বক্তব্য দিচ্ছেন।
“তার শিকড় কোথায়? মুসলিম লীগে। আপনি যতই চেষ্টা করুন না কেন, তারেক জিয়া আপনাকে স্থায়ী মহাসচিব করছে না। ছেলের বয়সী তারেক জিয়ার চাটুকারিতা না করে বাংলাদেশের গণতন্ত্রকে কিভাবে শক্তিশালী করা যায় সে বিষয়ে বক্তব্য রাখুন।”

যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠিত ইফতারপূর্ব এই আলোচনা অনুষ্ঠানটি পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক হারুনুর রশীদ।